কামরুজ্জামানের কবর জিয়ারতে রাবির নতুন ভিসি

  08-05-2017 02:53AM



পিএনএস ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে আবারও নিয়োগ পেয়ে দায়িত্ব গ্রহণ করেছেন ড. এম আব্দুস সোবহান। বিকেল ৬টার দিকে তিনি উপাচার্যের দপ্তরে দিয়ে দায়িত্ব গ্রহণ করে।

এর আগে তিনি ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত চার বছর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। ড. এম আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক।

রবিবার বিকেলে আব্দুস সোবহানকে নিয়োগ প্রদানের প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরের সচিব আব্দুস সাত্তার জানান, বিকেল ৬টার দিকে অধ্যাপক আব্দুস সোবহানকে রাবি উপাচার্য উল্লেখ করে ফ্যাক্স এসেছে। এর পরপরই আব্দুস সোবহান উপাচার্য কার্যালয়ে দিয়ে যোগ দেন। পরে তিনি শহীদ এএইচএম কামরুজ্জামানের কবর জিয়ারত করেন এবং পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

এসময় তার সঙ্গে ছিলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, নগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহিন আক্তার রেনী, নগর আওয়ামী লীগের সহসভাপতি মাহাফুজুল আলম লোটন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ফারিহা জামান অর্না। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি বিশ্ববিদ্যালয় শাখা-১ এর সহকারী সচিব আবদুস সাত্তার মিয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ১৯৭৩-এর ১১ (২) ধারা অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আব্দুস সোবহানকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ প্রদান করতে সম্মতি জানিয়েছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে এর পূর্বেই এ নিয়োগাদেশ বাতিল করতে পারবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। এ নিয়োগাদেশ তাঁর যোগদানের তারিখ হতে কার্যকর হবে।

আব্দুস সোবহান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকদের সংগঠন ‘প্রগতিশীল শিক্ষক সমাজের’ আহ্ববায়কের দায়িত্বে ছিলেন। এছড়া সিনেট ও সিন্ডিকেট সদস্যসহ বিশ্বিবিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্বেও ছিলেন তিনি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন