হাদিস পরীক্ষা শুরু, পরীক্ষার্থী সাড়ে ১৯ হাজার

  15-05-2017 02:09PM


পিএনএস: আজ সোমবার থেকে সারা দেশে শুরু হয়েছে দাওরায় হাদিসের পরীক্ষা। দেশের প্রায় ৭৩৭টি কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা এ পরীক্ষা দিচ্ছে। সকাল ৯টায় শুরু হওয়া পরীক্ষা চলবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। প্রথম দিনে দাওরায় হাদিসের বুখারি শরিফ দ্বিতীয় পত্র পরীক্ষা হচ্ছে। দাওরায় হাদিস পরীক্ষা উত্তীর্ণ কওমি শিক্ষার্থীরা মাস্টার্সের (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমমানের সনদ পাবেন। প্রথমবারে মতো তারা স্বীকৃতি পাবেন। দেশের ৬টি কওমি মাদ্রসা বোর্ডের সমন্বয়ে গঠিত সম্মিলিত কওমি মাদ্রাসা বোর্ডের অধীনে ১৯ হাজার ৪৭২ অংশ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। অভিন্ন প্রশ্নপত্রে দাওরায় হাদিসের পরীক্ষা সারাদেশে ২১৮টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। এরমধ্যে ৯১টি কেন্দ্রে প্রায় ৩ হাজার ৬৬৮ জন ছাত্রী পরীক্ষা দিচ্ছেন। ১০টি বিষয়ে মোট এক হাজার নম্বরের পরীক্ষা দিতে হচ্ছে পরীক্ষার্থীদের।

আগামীকাল ১৬ মে হবে তিরমিজী শরিফ প্রথম পত্র, ১৭ মে তওহাবী শরিফ, ১৮ মে মুসলিম শরিফ প্রথম পত্র, ২০ মে বুখারি শরিফ প্রথম পত্র, ২১ মে বুখারি শরিফ দ্বিতয় পত্র, ২২ মে নাসায়ী শরিফ ও ইবনে মাজাহ শরিফ, ২৩ মে আবু দাউদ শরিফ দ্বিতীয় পত্র, ২৪মে তিরমিজী শরিফ দ্বিতীয় পত্র, ২৫ মে মুয়াত্তা ইমাম মালিক ও মুয়াত্তা ইমাম মোহাম্মদ বিষয়ে পরীক্ষা হবে।

স্বীকৃতির পরীক্ষা গ্রহণ ও সনদের বিতরণের জন্য আঞ্চলিক ৬টি বোর্ডের সমন্বয়ে আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ নামে একটি সংস্থা গঠিত হয়েছে। এ সংস্থার ৬টি বোর্ড হচ্ছে, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, গোপালগঞ্জের বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা, চট্টগ্রামের আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসিল কওমিয়ার, সিলেটের আজাদ দীনি এদারা বোর্ড, উত্তরবঙ্গের তানজিমুল মাদারিসিল কওমিয়া এবং জাতীয় দীনি মাদ্রাসা শিক্ষা বোর্ড।

এ প্রসঙ্গে আল-হাইআতুল উলয়া লিল-জামি-আতিল কওমিয়ার সদস্য মাওলানা মাহফুজুল হক বলেন,পরীক্ষা গ্রহণের সুবিধার্থে সারা দেশকে ২৯টি জোনে বিভক্ত করা হয়। পরীক্ষার প্রশ্নপত্র পুলিশের সহায়তায় প্রতিটি জোনে পাঠানো হয়েছে। এ সংস্থার কো-চেয়ারম্যান আশরাফ আলী পরীক্ষা প্রশ্নপত্র ও প্রয়োজনীয় কাগজপত্র বিতরণের কাজ নিয়মিত মনিটরিং করছেন। প্রসঙ্গত,গত ১১ এপ্রিল গণভবনে আনুষ্ঠানিক ভাবে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতির ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এরপর শিক্ষা মন্ত্রণালয় ১৩ এপ্রিল কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ইসলামিক স্টাডিজ এবং আরবি এর সমমান ঘোষণা করে গেজেট প্রকাশ করে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন