ঢাবির বিরুদ্ধে মামলা করবে সেন্ট্রাল হাসপাতাল

  27-05-2017 11:49PM



পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিরুদ্ধে মামলা করবে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ। শনিবার হাসপাতালের জুনিয়র, সিনিয়র কনসালটেন্ট ও মেডিকেল অফিসারদের উপস্থিতিতে এক রুদ্ধদ্বার বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে উপস্থিত একজন চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে বলেন, হাসপাতালের চিকিৎসকদের সবাই বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নির্দেশনা মেনে বিভিন্ন কর্মসূচি ও সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে জানান।

চিকিৎসকরা আগামী দুই-এক দিনের মধ্যে হাসপাতালে ভাঙচুর ও চিকিৎসকদের শারীরিকভাবে প্রহারের বিরুদ্ধে থানায় মামলা করার পক্ষে মতামত দেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ অন্যদের বক্তব্যে প্রকৃত ঘটনা নিয়ে যে ধুম্রজাল সৃষ্টি হয়েছে সে বিষয়ে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ গণমাধ্যমে বিবৃতি পাঠানোরও সিদ্ধান্ত নিয়েছে।

নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ তাদের সার্বিক সিদ্ধান্ত চূড়ান্ত করতে রোববার দুপুর সাড়ে ১২টায় বিএমএ কার্যালয়ে বিএমএ’র কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন। বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ইতোমধ্যেই বৈঠকের বিষয়ে সম্মতি দিয়েছেন।

গত ১৮ মে সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাবির প্রাণিবিদ্যা বিভাগের প্রথম বর্ষের ছাত্রী আফিয়া জাহিন চৈতীর মৃত্যু হয়। ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে এমন অভিযোগ এনে ওই দিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হাসপাতালে ভাঙচুর চালায়।

এ ঘটনায় ঢাবির ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী বাদী হয়ে মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহসহ নয়জনের বিরুদ্ধে মামলা করেন। পরে হাসপাতাল পরিচালক ডা. এম এ কাশেমকে পুলিশ গ্রেফতার করে। শুক্রবার তিনি এ মামলায় জামিন পান।

এ ঘটনার প্রতিবাদে বিএমএ’র ডাকে সারাদেশে চিকিৎসকরা কালোব্যাজ ধারণ, মানববন্ধন কর্মসূচি, প্রতিবাদ সভা ও প্রাইভেট প্রাকটিস বন্ধসহ বিভিন্ন কর্মসূচি পালন করছেন। ইতোমধ্যেই বিভিন্ন সূত্রে ঢাবি কর্তৃপক্ষের সঙ্গে সেন্ট্রাল হাসপাতালের সমঝোতা হয়ে গেছে এই মর্মে বিভিন্ন গণমাধ্যমে বক্তব্য প্রকাশিত হয়।

বিএমএ`র কেন্দ্রীয় নেতারা এ ঘটনায় সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষের ওপর ক্ষুব্ধ হন। সপ্তাহব্যাপী বিএমএ’র কর্মসূচি আজ শেষ হয়। রোববার তাদের নতুন কর্মসূচি ঘোষণার কথা রয়েছে।

সার্বিক বিষয়ে সেন্ট্রাল হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. মতিউর রহমান বলেন, হাসপাতালে ভাঙচুর ও চিকিৎসকদের মারধরের বিরুদ্ধে তারা থানায় মামলা দায়েরের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছেন। রোববার দুপুরে তারা বিএমএ নেতাদের সঙ্গে বৈঠকে বসে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

ঢাবির সঙ্গে সমঝোতা হয়েছে কিনা সে ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ঢাবি কর্তৃপক্ষ ওই দিনের ঘটনায় অনুতপ্ত, চিকিৎসাধীন একটি মেয়ের অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে তারাও অনুতপ্ত বলে জানিয়েছেন। সেই অর্থে তাদের মধ্যে সমঝোতা হয়নি বলে জানান তিনি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন