বিসিএসের ৩৮তম সার্কুলার এ মাসেই

  06-06-2017 03:36PM

পিএনএস : চলতি জুনেই ৩৮তম বিসিএসের সার্কুলার প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন। এরইমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৩৮তম বিসিএসেরর শূন্য পদের তালিকা পেয়েছে পিএসসি। এবারো ২ হাজারের বেশি ক্যাডার নিয়োগের সুপারিশ করা হবে।

গেলো এপ্রিলে ৩৮তম বিসিএসের সার্কুলার প্রকাশের কথা ছিল। কিন্তু গেলো ১২ মার্চ থেকে শুরু হওয়া ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা নিয়ে ৭ জুন পর্যন্ত ব্যস্ত পিএসসি। এটি শেষ হলেই ৩৮তম বিসিএসের সার্কুলার প্রকাশ করা হবে। এরইমধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে। কমিশন সভায় সার্কুলারের বিষয়ে সিদ্ধান্ত অনুমোদন হওয়ার পরই তা পত্রিকায় প্রকাশ করবে পিএসসি।

৩৮তম বিসিএসের উল্লেখযোগ্য শূন্য পদগুলো হলো- প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার ৩০০টি, পুলিশ ক্যাডারের সহকারী পুলিশ সুপার ১০০টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন ২২০টি, সহকারী ডেন্টাল সার্জন ৫টি, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৯টি, পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব ১৭টি, আনসার ক্যাডারের ৩১টি, মৎস্য ক্যাডারের ২০টি, সহকারী বনসংরক্ষক ২২টি, শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের প্রভাষক ৯৭৩টি, ভেটেরিনারি সার্জন ২৫টি, সহকারী প্রকৌশলী ৩১টি, কর ক্যাডারের সহকারী কর কমিশনার ৯টি, তথ্য ক্যাডারের ৩৫টিসহ মোট ২ হাজার ৪২টি।

এবারের বিসিএসে যুক্ত হচ্ছে নতুন নিয়ম। প্রশ্নপত্র ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই হবে। যাতে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরাও অংশ নিতে পারে। তবে সিলোবাস ও মানবণ্টন আগের মতোই থাকবে।–আরটিভি

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন