যৌন হয়রানির দায়ে জবি শিক্ষক চাকরিচ্যুত দুজনকে শোকজ

  10-07-2017 09:35AM

পিএনএস : নিজ বিভাগের কয়েক ছাত্রীকে যৌন হয়রানির দায়ে চাকরি হারালেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মীর মোশারেফ হোসেন (রাজীব মীর)। এ ছাড়া আরও দুই শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে।

গতকাল রাতে বিশ্ববিদ্যালয়ের ৭৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

জানা গেছে, গত বছরের ১১ এপ্রিল রাজীব মীরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠে। তার বিরুদ্ধে প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেন ওই বিভাগেরই কয়েক ছাত্রী। পরে গত বছরের ২৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ৭১তম সিন্ডিকেট সভায় এই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়। এ ঘটনা তদন্তে গঠিত একাধিক কমিটিও যৌন হয়রানির প্রমাণ পেয়েছে। কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করেই রাজীব মীরকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট সভা।

একই অভিযোগে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল হালিম প্রামাণিককে। তথ্যানুসন্ধান কমিটির প্রতিবেদনে যৌন হয়রানির অভিযোগ প্রমাণ হওয়ায় তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের প্রভাষক দেওয়ান বদরুল হাসানের পদোন্নতির আবেদন আগামী দুই বছরের জন্য বিবেচনা না করার সিদ্ধান্ত হয়। গেল শিক্ষাবর্ষে (২০১৬-১৭) ভর্তি পরীক্ষায় দায়িত্বে অবহেলা ও পরীক্ষা শৃঙ্খলাবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ প্রমাণ হওয়ায় তাকে এ শাস্তি পেতে হচ্ছে। সেই সঙ্গে আগামী পাঁচ বছরের জন্য ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কার্যবালি থেকেও এ শিক্ষককে বিরত রাখা হবে।

এ ছাড়াও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমদের বিরুদ্ধে প্রকাশনা জালিয়াতির অভিযোগের সত্যতা মেলায় তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট সভা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন