বিকেএসপিতে আগামী শিক্ষাবর্ষেই চালু হচ্ছে অনার্স-মাস্টার্স

  08-08-2017 09:36PM

পিএনএস : আগামী শিক্ষাবর্ষ থেকেই বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) অনার্স ও মাস্টার্স কোর্স চালুর সুপারিশ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করে বিষয় ও সিলেবাস নির্বাচনেরও নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, মো. নুরুল ইসলাম তালুকদার এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিকেএসপিতে অনার্স ও মাস্টার্স কোর্স চালুর বিষয়ে অগ্রগতিসহ বিকেএসপির সার্বিক কার্যক্রম এবং ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটি অব বাংলাদেশের সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। কমিটি ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটি অব বাংলাদেশের ওপর আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটির যে স্থগিতাদেশ রয়েছে- তা প্রত্যাহারের জন্য একাধিক কমিটি সংক্রান্ত জটিলতা নিরসন করে আন্তর্জাতিক স্বীকৃতি আদায় এবং ক্রীড়া ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখার সুপারিশ করেছে।

বৈঠকে বেকার যুবক-যুবতীদের আত্মকর্মসংস্থান নিয়ে আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে কর্মসংস্থান ব্যাংক চার লাখ ৬৬ হাজার ৮০৭ জন উদ্যোক্তা তৈরি করেছে এবং ১৬ লাখ ৮৫ হাজার ১৭৩ জনকে ঋণ প্রদান করে স্বাবলম্বী হতে সহযোগিতা করেছে। এতে আরো জানানো হয়, ২০১৭-২০১৮ অর্থবছরে ব্যাংকটির আত্মকর্মসংস্থানে নিয়োজিত যুবক যুবতীদের মাঝে ৯৫০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে।

বৈঠকে কর্মসংস্থান এবং আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষনপ্রাপ্ত যুবক-যুবতীরা যাতে সত্যিকার অর্থে ঋণ সহযোগিতা পায় সেজন্য প্রশিক্ষণ সার্টিফিকেট প্রদানের সঙ্গে সঙ্গে কর্মসংস্থান ব্যাংকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার পরামর্শ দেওয়া হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন