বেরোবিতে শিক্ষার্থীদের দুই হলে ডাইনিং বন্ধ

  

পিএনএস, এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ছাত্রদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও ছাত্রীদের শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে শিক্ষার্থীদের খাবার কূপন না কাটায় সাময়িকভাবে ডাইনিং বন্ধ রয়েছে বলে জানা গেছে। তবে এ সমস্যা সমাধান করতে শহীদ মুখতার ইলাহী হলে ডাইনিং চালুর পর ছেলেদের অপর হলটিতে দ্রুত ডাইনিং চালুর আশ্বাস দিয়েছেন হলটির প্রভোস্ট তাবিউর রহমান প্রধান।

অপর দিকে মেয়েদের শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে হলের আবাসিক শিক্ষার্থীরা চাইলে ডাইনিং চালু রাখার কথা বলেছেন হলটির প্রভোস্ট ড. সরিফা সালোয়া ডিনা। একই সাথে শিক্ষার্থীদের চাওয়া না চাওয়ার উপরই ডাইনিং চালুর (অন্য কোনো পদ্ধতিতে) উদ্যোগ নির্ভর করছে বলে আজ শনিবার মুঠোফোনে জানিয়েছেন প্রভোস্ট।

জানা যায়, গত ১০ অক্টোবর মুখতার ইলাহীতে ডাইনিং চালুর পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের শিক্ষার্থীরা তাদের হলের খাবারের কূপন না কেটে মুখতার ইলাহী হলে তৎক্ষণাৎ টাকার বিনিময়ে খাবার খাচ্ছেন। ফলে বঙ্গবন্ধু হলে ডাইনিং বন্ধ করতে হয়েছে হল প্রশাসনের। এ দিকে এ অবস্থায় ঐ হলটিতেও আলোচনা করে দ্রুত অন্য পদ্ধতির ডাইনিং সিস্টেম চালুর ব্যাপারে আগামী সোমবার মিটিং আহ্বান করা হয়েছে বলে আজ শনিবার জানান হলটির প্রভোস্ট তাবিউর রহমান প্রধান।

বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী রোমান জানান,‘কয়েকদিন হতে আমাদের হলের ডাইনিং বন্ধ করে দেওয়া হয়েছে। খাওয়ার জন্য ইলাহীতে এসে ঘন্টারপর ঘন্টা অপেক্ষা করে খেতে হচ্ছে।’

এই কষ্ট লাঘবে নতুন সিস্টেমে ডাইনিং চালু করা হবে কি না জানতে চাইলে আজ শনিবার বিকালে তিনি বলেন, ‘এ ব্যাপারে সোমবার মিটিং আহ্বান করা হয়েছে। মিটিংয়ে অঅলোচনা করে কোন পদ্ধতিতে (সাময়িকভাবে বন্ধ) ডাইনিং চালু করা যায় সেটা হল প্রশাসন সিদ্ধান্ত নিবে। তিনি আরো বলেন, ছাত্ররা হলে খাবারের কূপন কাটছেনা বলেই ডাইনিং বন্ধ রয়েছে। আজ থেকে কূপন কাটলে আবারো ডাইনিং চালু হবে।’

ছাত্রীদের হলের ডাইনিং বন্ধে কষ্ট আর ভোগান্তির কথা জানালে, শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট বলেন, আমরা ডাইনিং বন্ধ রাখিনি। মেয়েরা ডাইনিংয়ে খাবার খায়না,তাই সেটি বন্ধ রয়েছে। তিনি আরো বলেন, শিক্ষার্থীরা তাদের এ ভোগান্তির ব্যাপারে আমাকে কিছুই জানায়নি। জানালে ব্যবস্থা গ্রহণ করা হবে।

তারা ডাইনিংয়ে খাবার ইচ্ছা জানালে ডাইনিং খুলে দেওয়া হবে। হলটিতে নতুন পদ্ধতিতে ডাইনিং চালু হবার সম্ভানা বা পরিকল্পনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, এ রকম প্রস্তাব মেয়েদের পক্ষ থেকে আসতে হবে। আসল কথা, মেয়েরা ডাইনিংয়ে খায়না, তাই ডাইনিং বন্ধ রয়েছে। তবে ডাইনিংয়ে খাবারের মান খারাপ, সেটা মাসতে রাজী নয় হলটির প্রভোস্ট ড. ডিনা।

হলের এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ডাইনিংয়ে খাবারের মান খারাপ। হলটির প্রভোস্ট সকলকে ডাইনিংয়ে খাবার বাধ্যতামূলক করতে চাইলে কেন সেটা কার্যকর করা হচ্ছেনা বলেও প্রশ্ন তুলে ঐ শিক্ষার্থী। ৪০ টাকা মিল রেট হওয়ায় খাবারের মান উন্নত হচ্ছে না বলে জানা গেছে।

উল্লেখ্য, গত মাস আগে হলে হিটার, রাইচ কুকার বন্ধ করে ওেয়া হয়। সেই থেকে হলে এসব বন্ধ। এর পর মুখতার ইলাহী হলে নতুন পদ্ধতিতে ডাইনিং চালু হলে বঙ্গবন্ধু হলে ডাইনিং বন্ধ হওয়ায় খাবার নিয়ে বিপাকে হলের বাসিন্দারা। অপরদিকে সনাতন ধর্মাবলম্বিদের পূজার সময় থেকে মেয়েদের হলটিতে ডাইনিং বন্ধ রয়েছে। ফলে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech