শাবিতে ভর্তি জালিয়াতির তদন্ত কার্যক্রম শেষ হয়নি

  

পিএনএস ডেস্ক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষায় এক শিক্ষার্থীর বিরুদ্ধে প্রক্সি দিয়ে ভর্তির অভিযোগ উঠার প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির কার্যক্রম এখনও শেষ হয়নি।

এর মধ্যে চলতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। দীর্ঘ ১০ মাসেও তদন্ত কার্যক্রম শেষ না হওয়ায় প্রশাসনের দায়িত্বহীনতাকে দায়ী করেছে অনেক শিক্ষক-শিক্ষার্থী।

গত বছরের ২৬ নভেম্বর অনুষ্ঠিত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে ভর্তি করার জন্য ডাকা হয়।

সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটে প্রথম হওয়া রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০১৬ সালে এইচএসসি পাস করা মোহাম্মদ হোসেন রাব্বিকে ব্যবসায় প্রশাসন বিভাগে ভর্তি করানোর সময় তার ছবির সাথে চেহারার মিল না থাকার কারণে সন্দেহ হয়।

সে সময় ধারণা করা হয়, সে প্রক্সি দিয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ভর্তির পরও পরবর্তীতে ওই শিক্ষার্থী ক্লাস-পরীক্ষায় অংশ গ্রহণ না করায় অনেক শিক্ষক-শিক্ষার্থী জালিয়াতির বিষয়টি প্রমাণিত হয় বলে দাবি করেন।

এর প্রেক্ষিতে গত বছরের ২১ ডিসেম্বর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. আখতারুল ইসলামকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। বছর শেষ হতে চললেও শেষ হয়নি তদন্ত কার্যক্রম।

দীর্ঘ সময়েও কেন তদন্ত রিপোর্ট দেয়া হয়নি জানতে চাইলে আখতারুল ইসলাম বলেন, আমাদের কাছে ওই শিক্ষার্থীর চেহারা ও ছবির মধ্যে তেমন কোনো অমিল মনে হয়নি। তাছাড়া ওই শিক্ষার্থীর উচ্চমাধ্যমিকের হাতের লেখা ও বর্তমান হাতের লেখার মধ্যে মিল খুজেঁ পাওয়া গেছে।

তবে আমরা অফিসিয়ালি রিপোর্টের ফলাফল প্রকাশ করিনি; কারণ আমরা এক্সপার্ট না। নির্ভুল তদন্তের জন্য আমরা পাসপোর্ট ইমিগ্রেশন এক্সপার্টের কাছে গিয়েছিলাম। তারা এ বিষয়টি সম্পর্কে অফিসিয়ালি মতামত দিতে অমত প্রকাশ করেছেন।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক প্রসেনজিৎ রুদ্র বলেন, প্রশাসনের উদাসীনতার কারণে দীর্ঘ ১০ মাসেও শেষ হয়নি ভর্তি জালিয়াতির তদন্ত কার্যক্রম। এর মধ্যে আরেকটি ভর্তি পরীক্ষা চলে আসছে। তিনি দ্রুত তদন্ত কার্যক্রম শেষ করার দাবি জানান।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech