বেরোবিতে ভর্তি আবেদনের শেষ তারিখ ১০ নভেম্বর

  31-10-2017 07:15PM

পিএনএস ( এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি): রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আসন্ন স্নাতক (সম্মান), বিএসসি (ইঞ্জিনিয়ারিং) এবং বিবিএ কোর্সে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শেষ হবে আগামী ১০ নভেম্বর।

এর আগে এই প্রথম নেগেটিভ মার্কিং যুক্ত করে ২০ সেপ্টেম্বর থেকে ছয়টি অনুষদভুক্ত ২১ টি বিভাগের শুরু হয় এই ভর্তি রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

যে কোনো মোবাইলের টেলিটক সীমে এসএমএস প্রক্রিয়ায় ১০ নভেম্বর রাত ১২ টা পর্যন্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে পারবে। একটি টেলিটক মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ইজটজ লিখে স্পেস দিয়ে ঐঝঈ শিক্ষা বোর্ডের ইংরেজি নামের প্রথম তিনটি অক্ষর লিখে স্পেস দিয়ে ঐঝঈ পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস দিয়ে ঐঝঈ পাসের সন লিখে স্পেস দিয়ে একই প্রক্রিয়ায় ঝঝঈ পাশের তথ্য প্রদান করে কাক্সিক্ষত ইউনিটের কোডটি(A/B/C/D/E/F) লিখে ১৬২২২ নম্বরে SMS পাঠাতে হবে।

আসন্ন ভর্তি পরীক্ষায় কলা অনুষদভুক্ত এ ইউনিট ৪৪০ টাকা, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বি ইউনিট ৬০৫ টাকা, বিজনেস স্টাডিজ ও বিজ্ঞান অনুষদভুক্ত সি ও ডি ইউনিট যথাক্রমে ৪৯৫ টাকা; প্রকৌশল ও প্রযুক্তি এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ই ও এফ ইউনিটে ৩৮৫ টাকা রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে।

এবার থেকে চালু হতে যাচ্ছে নেগেটিভ মার্কিং পদ্ধতি। এ পদ্ধতিতে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। একই সাথে থাকছে না তৃতীয় লিঙ্গ (হিজড়া) ও বিলুপ্ত ছিট মহল অধিবাসী কোটা। গত ১৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সব তথ্য জানানো হয়েছে।

ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৮০ এবং অবশিষ্ট ২০ নভেম্বর এসএসসি/সমমান এবং এইচএসসি/ সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় পাঁচ নম্বর কমিয়ে পাশ নম্বর ৩৫ করা হয়েছে। চলতি বছরের ভর্তি পরীক্ষায় ৮৫ টি আসন বাড়িয়ে সংখ্যা নির্ধারণ করা হয়েছে ১৩১৫ টি। সামাজিক বিজ্ঞান অনুষদে ৩০টি, বিজনেস স্টাডিজ অনুষদে ৫টি, বিজ্ঞান অনুষদে ৪০ টি এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০ টি আসন বৃদ্ধি করা হয়েছে।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর থেকে ৩০ নভেম্বর। পরীক্ষার হলে ক্যালকুলেটর, মেরোরিযুক্ত ঘড়িসহ সকল ধরণের ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ( http://www.brur.ac.bd) বিস্তারিত তথ্য পাওয়া যাবে।


পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন