বেরোবি'র ভর্তি আবেদন উত্তোলন ৫৮ হাজার ৯০৬; প্রতি আসনে লড়ছে ৪৫

  

পিএনএস, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আসন্ন স্নাতক (সম্মান), বিএসসি (ইঞ্জিনিয়ারিং) এবং বিবিএ কোর্সে ভর্তি পরীক্ষায় আবেদন জমা পড়েছে ৫৮ হাজার ৯শত ৬। ১০ নভেম্বর মধ্যরাত পর্যন্ত এক হাজার ৩১৫ টি আসনের বিপরীতে এ আবেদন জমা পড়েছে বলে জানিয়েছেন জনসংযোগ দপ্তরের সহকারি প্রশাসক তাবিউর রহমান প্রধান। এ বছর প্রতি আসনে গড়ে লড়বে প্রায় ৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এ ইউনটিভুক্ত কলা অনুষদে ১৯৫ টি আসনে বিপরীতে আবেদন জমা পড়েছে ১৩ হাজার ৬১৯, বি ইউনটিভুক্ত সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৭৫ টি আসনের বিপরীতে ১৫ হাজার ৪৫৫ টি, সি ইউনিটভুক্ত বিজনেজ স্টাডিজ অনুষদে ২৪৫ টি আসনের বিপরীতে ৬ হাজার ৯৯০, ডি ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদে ২৮০ টি আসনের বিপরীতে ৮ হাজার ৬৯৫, ই ইউনটিভুক্ত প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০০ টি আসনের বিপরীতে ৬ হাজার ৮৮৯ এবং এফ ইউনটিভুক্ত জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ১২০ টি আসনের বিপরীতে ৭ হাজার ২৫৮ টি ।

প্রতিটি ইউনিটভুক্ত অনুষদের একটি আসনের বিপরীতে গড়ে প্রতিদ্বন্দ্বী লড়বে এ ইউনিটে প্রায় ৭০জন, বি ইউনিটে ৪১, সি ইউনিটে ২৮, ডি ইউনিটে ৩১, ই ইউনিটে প্রায় ৬৯ এবং এফ ইউনিটে ৬০ জন।

এই প্রথম চালু হওয়া নেগেটিভ মার্কিং পদ্ধতিতে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। একই সাথে থাকছে না তৃতীয় লিঙ্গ (হিজড়া) ও বিলুপ্ত ছিট মহল অধিবাসী কোটা। গত ১৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সব তথ্য জানানো হয়েছে।

ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৮০ এবং অবশিষ্ট ২০ নভেম্বর এসএসসি/সমমান এবং এইচএসসি/ সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় পাঁচ নম্বর কমিয়ে পাশ নম্বর ৩৫ করা হয়েছে। চলতি বছরের ভর্তি পরীক্ষায় ৮৫ টি আসন বাড়িয়ে সংখ্যা নির্ধারণ করা হয়েছে ১৩১৫ টি। সামাজিক বিজ্ঞান অনুষদে ৩০টি, বিজনেস স্টাডিজ অনুষদে ৫টি, বিজ্ঞান অনুষদে ৪০ টি এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০ টি আসন বৃদ্ধি করা হয়েছে।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর থেকে ৩০ নভেম্বর। পরীক্ষার হলে ক্যালকুলেটর, মেরোরিযুক্ত ঘড়িসহ সকল ধরণের ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে। ইউনটিভিত্তিক পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হবে বলে জানা গেছে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) থেকে পাওয়া
যাবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech