বেরোবিতে রোকেয়া দিবস পালিত: ছাত্রলীগের বর্জন-বাধা

  09-12-2017 05:03PM

পিএনএস, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) র্যালি,পুষ্পস্তবক অর্পণ এবং আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হয়েছে রোকেয়া দিবস-২০১৭ এর আয়োজন। অনুষ্ঠানের প্রথম অংশ সম্পন্ন হলেও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার বাধার কারণে শুরু করতে পারেনি দ্বিতীয় সেশনের অনুষ্ঠান। তবে অনুষ্ঠানে ‘জামাত-শিবিরের লোক থাকায়' অনুষ্ঠান বর্জন করেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ।

আজ শনিবার বাঙালি নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেন এর জন্ম ও মৃত্যু দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয় থেকে একটি র্যালি বের করা হয়। এরপর বেগম রোকেয়ার অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এর পর কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া প্রাঙ্গনে রোকেয়া দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ডিনবৃন্দ রোকয়ার বিভিন্ন দর্শন নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন ইংরেজি বিভাগের প্রধান আসিফ আল মতিন।

প্রত্যক্ষীদর্শী সূত্রে জানা গেছে, সভাপতি হিসেবে উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বক্তব্য শেষে অনুষ্ঠান ত্যাগ করলে বেলা ১২ টার দিকে ছাত্রলীগের ২০-২৫ জন কর্মী এসে দ্বিতীয় সেশনের অনুষ্ঠান বন্ধ করে দেয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, প্রক্টর, ডিনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

এ সময় অনুষ্ঠানে ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের বক্তব্য না দিতে দেওয়ার বিষয়টি নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। এ বিষয়ে অনুষ্ঠানের সঞ্চালক আসিফ আল মতিন বলেন, এটা সামাজিক অনুষ্ঠান। রাজনৈতিক অনুষ্ঠানে ছাত্রলীগ তো বক্তব্য দেয়। আজ ছাত্রলীগের বক্তব্য দেবার বিষয়ে কোনো সিদ্ধান্ত আমার জানা ছিলোনা।

তবে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ বলেন, ‘অনুষ্ঠানে জামাত-শিবিরের লোক থাকায় আমরা অনুষ্ঠান বর্জন করেছি।' তবে জামাত-শিবিরের কোন কোন ব্যক্তি ছিলো জিজ্ঞেস করলে তিনি তা বলেননি ।
বিষয়টি নিয়ে প্রক্টর (চলতি দায়িত্ব) আবু কালাম মো: ফরিদ উল ইসলামকে ফোন করলে তাঁর সাথে যোগাযোগ করা সম্ভভ হয়নি।

উল্লেখ্য, দ্বিতীয় সেশনে উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের পরিবেশনায় একটি নাটিকা এবং উদীচী শিল্পী গোষ্ঠী বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো একটি গীতিআলেখ্যানুষ্ঠান।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন