বরগুনার ২৪৮ বিদ্যালয়ে ৪র্থ শ্রেণীর ইংরেজি পরীক্ষা স্থগিত

  12-12-2017 09:13AM


পিএনএস, বরগুনা: চলমান বার্ষিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ ওঠায় বরগুনা সদর উপজেলার ২৪৮টি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিতব্য আজকের (মঙ্গলবার) চতুর্থ শ্রেণীর ইংরেজি পরীক্ষা স্থগিত করেছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

সোমবার ১১ ডিসেম্বর রাত ১০টায় জেলা প্রশাসনের নির্দেশনায় পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আ. মজিদ।

তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় জেলা প্রশাসনের নির্দেশনায় আমরা তাৎক্ষণিকভাবে বরগুনা সদর উপজেলার ২৪৮টি প্রাথমিক বিদ্যালয়ে মঙ্গলবারের অনুষ্ঠিতব্য ইংরেজি পরিক্ষা স্থগিত করেছি। সেই সাথে প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িতদের শনাক্ত করতে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, মঙ্গলবার অনুষ্ঠিতব্য ইংরেজি পরীক্ষার প্রশ্ন সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় বরগুনার একটি কম্পিউটারের দোকানে ফটোকপি করতে আসেন এক শিক্ষর্থীর অভিভাবক।

এসময় কৌশলে প্রশ্নপত্রের ছবি তুলে রাখেন এক ব্যক্তি। পরে বিষয়টি সাংবাদিকদের জানালে স্থানীয় সংবাদকর্মী আবু জাফর সালেহ জেলা প্রশাসনের নিয়ন্ত্রণাধীন ফেসবুক গ্রুপ সিটিজেন ভয়েস এ প্রশ্নপত্র ফাঁস সংশ্লিষ্ট একটি পোস্ট দেন। পোস্টটি দেখে বিষয়টি তাৎক্ষণিক আমলে নিয়ে জেলা প্রশাসন জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে প্রশ্নপত্র যাচাই করে মিল পাওয়ায় পরীক্ষা স্থগিতের নির্দেশ জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান।

এবিষয়ে জানতে চাইলে বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক মো. নুরুজ্জামান এই প্রতিনিধিকে বলেন, বিষয়টি আমাদের নজরে আসার সাথে সাথে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নিয়ে প্রশ্নপত্র যাচাই করে প্রমাণ পাওয়ায় মঙ্গলবারের ৪র্থ শ্রেণীর ইংরেজি পরীক্ষা স্থগিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তীতে নতুন প্রশ্ন তৈরি করে পুনরায় এসকল বিদ্যালয়ে আবারও পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত কাউকে শনাক্ত করা হয়েছে কি না এমন বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কে বা কারা প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে দুষ্কৃতিকারীদের ধরতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানান অতিরিক্ত জেলা প্রশাসক মো. নুরুজ্জামান।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন