ভিকারুনসিসার মূল শাখায় ইংলিশ ভার্সনে ৪৭০ শিক্ষার্থী নির্বাচিত

  14-12-2017 08:17AM



পিএনএস ডেস্ক: রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের মূল (বেইলি রোড) শাখার প্রথম শ্রেণিতে ইংরেজি ভার্সনে ৪৭০ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। এদের মধ্যে প্রভাতী শাখায় ১৪০ জন ও দিবা শাখায় ৩৩০ জন। বুধবার চতুর্থ দিনের মতো আয়োজিত হয় ভিকারুননিসা নূন স্কুলে ভর্তি লটারি।

ভিকারুননিসা নূন স্কুলের ইংলিশ ভার্সনে লটারিতে মেয়ের ভর্তি নিশ্চিত হওয়ায় উল্লাসে ফেঠে পড়েন ইয়াসমীন আক্তার। অনেক দিনের প্রতীক্ষার পর এ স্কুলের মূল শাখায় ইংলিশ ভার্সনে লটারিতে মেয়ের নাম নির্বাচিত হওয়ায় নিজেকে বিজয়ী মনে করছেন।

জানা গেছে, প্রভাতী ইংরেজি ভার্সনে প্রথম শ্রেণিতে ১৪০ জন ভর্তি লটারিতে নির্বাচন হয়েছে। তার মধ্যে সাধারণ কোটায় ৫৯ জন, এরিয়া কোটায় ৫৬ জন, বোনের কোটায় ১৪ জন ও মুক্তিযোদ্ধা কোটায় সাতজনকে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় কোটায় একজন, প্রতিবন্ধী কোটায় একজন এবং প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় দুইজনকে সরাসরি ভর্তির জন্য নির্বাচন করা হয়েছে।

প্রভাতী শাখার ইংলিশ ভার্সনে ভর্তির জন্য ৮২৫টি আবেদন জমা হয়। তার মধ্যে অসম্পূর্ণ আবেদন ৪২টি, একাধিক আবেদন ১২০টি ও অনুপস্থিতির জন্য ৮৯টি আবেদন বাতিল করে ৫৭০টি আবেদনের মধ্যে লটারি অনুষ্ঠিত হয়। এ ছাড়াও এই স্কুলের শিক্ষক-কর্মচারী সন্তান কোটায় সরাসরি তিনজনকে ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে।

পাশাপাশি মোট আসনের ৭ শতাংশ আসন অর্থাৎ ১০ জনকে লটারির মধ্যেমে অপেক্ষামান রাখা হয়েছে। নির্বাচিত প্রার্থীদের মধ্যে কেউ ভর্তি না হলে অপেক্ষামান শিশুরা ভর্তির সুযোগ পাবে। অন্যদিকে, মূল শাখার ইংলিশ ভার্সনে দিবা শাখায় বিভিন্ন কোটায় লটারির মাধ্যমে ৩৩০ জনকে নির্বাচন করা হয়েছে।

স্কুলের লটারি কার্যক্রম নিয়ে স্কুলের অধ্যক্ষ নাজনীন চৌধুরী বলেন, গত চারদিন থেকে ভিকারুননিসা স্কুলের চারটি শাখার ১১টি স্তরে প্রথম শ্রেণির ভর্তি লটারি কার্যক্রম চলছে। সম্পন্ন সুষ্ঠুভাবে এ কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। তিনি বলেন, লটারি কার্যক্রমের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া হওয়ায় সকলস্তরের মানুষের সন্তানরা এ স্কুলে ভর্তির সুযোগ পাচ্ছে।

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর ভর্তি আবেদন শুরু হয় ভিকারুননিসা নূন স্কুলে। অনলাইন আবেদন চলে ১ নভেম্বর পর্যন্ত। গত ১৬ অক্টোবর ভর্তি সংক্রান্ত বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্কুল কর্তৃপক্ষ। এছাড়াও বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর ২য় থেকে ৮ম শ্রেণি আসন সংখ্যা ঘোষণা করে এ স্তরে ভর্তি শুরু হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন