দক্ষিণ কোরিয়া মাতাবে 'ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন'

  15-12-2017 10:34PM

পিএনএস : প্রাচীন ও শক্তিশালী শিল্পমাধ্যম মূকাভিনয়কে সারাদেশে প্রতিষ্ঠিত ও বিকশিত করার প্রত্যয়দীপ্ত সংগঠন 'ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন'। 'না বলা কথাগুলো না বলেই হোক বলা' স্লোগান নিয়ে সংগঠনটি ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে।

এরই মধ্যে দেশে ও বিদেশে ৩৫০ টিরও বেশি প্রদর্শনীতে অংশ নিয়ে ব্যাপকভাবে আলোচিত ও প্রশংসিত হয়েছে এ মূকনাট্য দলটি। পার্শ্ববর্তী দেশ ভারত ও ইউরোপের আর্মেনিয়াতে কিছুদিন আগেও দারুণভাবে দর্শক মাতিয়েছেন মাইম অ্যাকশনের শিল্পীরা। এবার তাদের গন্তব্য দক্ষিণ কোরিয়া।

রাজধানী সিউলের ইনছনে অবস্থিত ইনহা ইউনিভার্সিটির অডিটোরিয়ামে ১৭ ডিসেম্বর প্রদর্শিত হবে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের ঘণ্টাব্যাপী মূকাভিনয় প্রযোজনা 'স্পটলাইট'।

রোবটম্যান, ভালবাসা এবং অতঃপর, সেলফিমেনিয়া, সুবোধ পালাবেনা আর, জীবন: যেখানে যেমন, বাংলাদেশ, ক্ষমতার দ্বন্দ্বসহ মোট ৯ টি দর্শক নন্দিত স্কেচ নিয়ে সাজানো হয়েছে এ প্রযোজনাটি।

রচনা, নির্দেশনা এবং অভিনয়ে আছেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন এর প্রতিষ্ঠাতা ও পরিচালক মীর লোকমান। শব্দ ও আলোক প্রক্ষেপণসহ অংশ নিবেন সাইফুল্লাহ সাদেক।

বিজয় দিবস উপলক্ষে এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে কোরিয়ায় অবস্থানরত বাঙালিদের সংগঠন 'বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া (বিসিকে)'।

এ বিষয়ে বিসিকের সাধারণ সম্পাদক সারোয়ার কামাল বলেন, 'রেমিট্যান্স, ক্রীড়া-সংস্কৃতি, শিক্ষা-গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃত স্বরূপ এ বছর কোরিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে সেরা ৫ জন পাঁচটি বিভাগে পুরস্কৃত হবেন। এ অনুষ্ঠানে নতুন ও ভিন্ন মাত্রা যোগ করবে মূকাভিনয় পরিবেশনা স্পটলাইট।'

মূকাভিনেতা মীর লোকমান বলেন, 'আগামী বছর কয়েকের মধ্যে মূকাভিনয় হবে ক্রিকেটের মত আরেকটি ব্র্যান্ড অব বাংলাদেশ। আমাদের কোরিয়া যাত্রা তারই অংশ।'

জানা গেছে, আজ ১৫ ডিসেম্বর রাতে সিউলের উদ্দেশে উড়াল দিচ্ছেন তারা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন