‘সাত কলেজের অধিভুক্তি মানি না’ - শিক্ষা - Premier News Syndicate Limited (PNS)

‘সাত কলেজের অধিভুক্তি মানি না’

  

পিএনএস ডেস্ক: ঢাকার সাতটি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা দাবি করছেন, সাত কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন সময় তাদের কলেজের পরিচয় না দিয়ে ঢাকা বিশ্বাবিদ্যালয়ের পরিচয় দিচ্ছেন। এতে বিব্রতকর অবস্থার সৃষ্টি হচ্ছে।
বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভে শতাধিক শিক্ষার্থী অংশ নেন। সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে এ বিক্ষোভ করেন তারা।

'ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার' নামে একটি ফেসবুক গ্রুপের পক্ষে একটি ইভেন্টের মাধ্যমে এ বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা শহরের সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করায় এসব কলেজের শিক্ষার্থীরাও নিজেদেরকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী’ হিসেবে পরিচয় দিচ্ছে। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৃত শিক্ষার্থীদেরকে বিড়ম্বনায় পড়তে হচ্ছে প্রায়ই। এতে ঢাবি'র শিক্ষার্থীদের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে।

‘অধিভুক্ত কলেজের অধিকাংশ শিক্ষার্থীই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে উল্লেখ করছেন। তাছাড়া ঢাকা শহরের বিভিন্ন স্থানে ছোটখাটো অপরাধ করেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচিতি দিতে শুরু করেছেন বলে জানিয়েছেন বেশ কিছু ঢাবি শিক্ষার্থী।

তারা তাদের নিজের ফেসবুক ওয়াল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিভিন্ন গ্রুপে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন মন্তব্য করছেন। তাদের অনেককেই মুখোমুখি হতে হয় ‘তারা ঢাবি’র কোন শাখায় পড়েন’- এমনসব অপমানজনক কিছু প্রশ্নের।

এর আগে একবার অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা ঢাবির খেলার মাঠ ব্যবহার করতে পারবেন- এমন খবরে ঢাবি শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। এই বিক্ষোভে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি বাস ভাঙচুর করা হয়। এর পরিপ্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ঢাবির একটি বাস ভাঙচুর করে।

গত বছরের ১৬ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।
এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী ও ১ হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech