জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪৮ বর্ষে পদার্পণ

  

পিএনএস, জাবি: আজ ১২ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস। দেখতে দেখতে ৪৭ বছর পেরিয়ে পদার্পণ করছে ৪৮ বছরে। ১৯৭১ সালের এই দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। শুক্রবার ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় দিবস পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিবার।

এবারের বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে জাতীয় সংগীত উচ্চারণ, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন উড়ানোর মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয় দিবস উদ্বোধন করা হয়।

এ সময় জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংকীর্ণতা ও সীমাবদ্ধতা অতিক্রম করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে একটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করছে। এই বিশ্ববিদ্যালয় যেন আমাদের জাতির জন্য গৌরব বয়ে নিয়ে আসে। এর সাথে সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষার্থীরাও যাতে সুনাম নিয়ে বেঁচে থাকতে পারে এমনটাই আশা ব্যক্ত করেন উপাচার্য।

উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্যের নেতৃত্বে বর্ণিল এক আনন্দ শোভাযাত্রা বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে শুরু হয়ে চৌরঙ্গী মোড়, ট্রান্সপোর্ট, নতুন কলাভবন এবং অমর অকুশে প্রদক্ষিণ করে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, বিভিন্ন অনুষদের ডিন, সিন্ডিকেট ও সিনেট সদস্য, রেজিস্ট্রার, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও পরিবার-পরিজন অংশগ্রহণ করেন।

পরে বেলা ১১টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল ৩টায় মুক্তমঞ্চে পুতুল নাট্য, বিকাল ৪টায় কেন্দ্রীয় খেলার মাঠে পিঠা মেলা, সন্ধ্যা ৫টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের উদ্যোগে নাটকের আয়োজন করা হয়েছে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech