গণহত্যা দিবসে ঢাবির কর্মসূচি

  23-03-2018 11:21PM

পিএনএস ডেস্ক: ২৫ মার্চ রোববার জাতীয় গণহত্যা দিবস পালনে নানা কর্মসূচি নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। এদিন বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বর, জগন্নাথ ও রোকেয়া হলে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে, আলোচনা ও স্মরণ সভা, মোমবাতি প্রজ্বলন, প্রামাণ্য চিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদি। এছাড়া মসজিদে মোনাজাত ও বিশ্ববিদ্যালয় এলাকার অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে অনুষ্ঠিত হবে প্রার্থনা।

ঢাবি প্রশাসন ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের।

এই অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সন্ধ্যা ৭টায় স্মৃতি চিরন্তনে মোমবাতি প্রজ্বলন, ৭টা ৫ মিনিটে ডকুমেন্টারি প্রদর্শন এবং ৭টা ২০মিনিটে আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন।

এছাড়া ২৫ মার্চের রাতে নিহতদের স্মরণে বাদ জোহর মসজিদুল জামিয়ায় বিশেষ মোনাজাত এবং বিশ্ববিদ্যালয় এলাকার অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে অনুষ্ঠিত হবে প্রার্থনা। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ২৫ মার্চ কালোরাত স্মরণে জরুরি স্থাপনা ব্যতীত সব জায়গায় ‘ব্লাক-আউট’ কর্মসূচি পালন করা হবে।

জগন্নাথ হলের কর্মসূচি
একাত্তরে ২৫ মার্চ কালোরাতে নিহত শহীদদের স্মরণে জগন্নাথ হল পরিবার এক স্মরণ সভার আয়োজন করেছে। হল প্রাঙ্গণে স্মরণ সভায় প্রধান অতিথি থাকবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামালউদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। এতে সভাপতিত্ব করবেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার।

এছাড়া বিকেল ৪টা ১ মিনিটে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সন্ধ্যা ৬টা ১ মিনিটে শহীদদের স্মরণে স্থাপনা শিল্পের প্রদর্শন (ইনস্টলেশন আর্ট), সন্ধ্যা ৭টা ১ মিনিটে দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি, সন্ধ্যা সাড়ে ৭টা নাটক (কালরাত্রি) - পদাতিক নাট্য সংসদ, রাত ৯টা ১ মিনিটে ব্লাক আউট, রাত ৯টা ১ মিনিট- গণসমাধিতে মোমবাতি প্রজ্বলন ও শ্রদ্ধা জ্ঞাপন, রাত ৯টা ৫ মিনিট- মশাল প্রজ্বলন, রাত ৯টা ১০ মিনিটে আলোচনা সভা, রাত ১০টা ১ মিনিটে শোকসংগীত এবং রাত সোয়া ১১ মিনিটে প্রামাণ্য চিত্র প্রদর্শনী হবে।

রোকেয়া হলের কর্মসূচি
রোকেয়া হলের অভ্যন্তরে যে-সকল নারী ও কর্মচারী ২৫ মার্চ কালোরাতে পাকিস্তানি সামারিক বাহিনী কর্তৃক নির্যাতিত ও নিপীড়িত হয়েছিলেন সে-সকল বীর নারী ও শহীদ কর্মচারীর স্মরণে প্রথমবারের মতো রোববার রাত ৮টায় রোকেয়া হল পরিবার এক স্মরণ সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন