রাবির বাংলা বিভাগের অধ্যাপক অমৃতলাল বালা আর নেই

  

পিএনএস, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক অমৃতলাল বালা (৬৬) আর নেই। গতকাল সোমবার (১৬ এপ্রিল) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি পরলোক গমন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই ছেলে-মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন ।

আজ সোমবার দুপুর দুইটায় শেষ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তাঁকে বিশ্ববিদ্যালয়ের নিজ বিভাগে আনা হয়। পরে বেলা তিনটায় রাজশাহীর পঞ্চবটী শ্মশানে শেষকৃত্য সম্পন্ন করা হয়।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা । তাঁরা প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন

উল্লেখ্য, ১৯৫২ সালের ১জানুয়ারি খুলনা জেলার রংপুর গ্রামে জন্মগ্রহণ করেন অধ্যাপক অমৃতলাল বালা। তিনি ১৯৭৫ সালে খুলনার বিএল কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৯১ সালের ২৬সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। মৃত্যুর আগপর্যন্ত তিনি এই বিভাগে কর্মরত ছিলেন।

পরলোক গমনের আগে তিনি বাংলা বিষয়ক তাঁর প্রায় শতাধিক গবেষণামূলক প্রবন্ধ ও গ্রন্থ রয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech