রাবিতে সিন্ডিকেট ডিনসহ ৭০ পদে ভোট গ্রহণ চলছে

  23-04-2018 12:59PM

পিএনএস ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সিন্ডিকেট, ডিন, অর্থনৈতিক কমিটি, শিক্ষা পরিষদ, শিক্ষক সমিতিসহ ৭টি ক্যাটাগরিতে ৭০ পদে নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনে শিক্ষক লাউঞ্জে সোমবার সকাল ৯টা থেকে শুরু হওয়া ভোট চলবে বিকেল ৩টা পর্যন্ত। সন্ধ্যায় নির্বাচনের ফল ঘোষণা করবেন নির্বাচন কমিশনার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. এমএ বারী।

নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক হলুদ প্যানেল এবং জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ সাদা প্যানেলে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে। এই নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে ১১ শো শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

রেজিস্ট্রার দফতর সূত্র জানিয়েছে, সিন্ডিকেট সদস্য পদে ৫ জন, ৯টি ডিন, ৩৩ জন সিনেট শিক্ষক প্রতিনিধি, অর্থনৈতিক কমিটিতে ১টি, পরিকল্পনা ও উন্নয়ন ১টি, শিক্ষা পরিষদ ৬টি এবং শিক্ষক সমিতির ১৫টি পদে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে সিন্ডিকেট ও ডিনসহ ৪টি পদে প্রার্থী দিতে পারেনি সাদা দল। এর মধ্যে আইন অনুষদের ডিন এবং সিন্ডিকেটে প্রভাষক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামীপন্থী হলুদ প্যানেলের দুইজন প্রার্থী।

বিএনপি-জামায়তাপন্থী সাদা দলের শিক্ষক নেতাদের অভিযোগ- ‘গত ১০ বছর বিশ্ববিদ্যালয়ে মেধার ভিত্তিতে নয়, দলীয় পরিচয়ে ক্ষমতাসীন দলীয় প্রশাসন শিক্ষক নিয়োগ দিয়েছে। ফলে সাদা দলপন্থী কোনো প্রভাষক নিয়োগ হয়নি। এজন্য সেখানে প্রার্থী দিতে পারেনি তারা।’ এছাড়া নিজেদের দলীয় নেতাদের গাফিলতির কারণে আইন অনুষদের ডিন এবং শিক্ষা পরিষদে সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে প্রার্থী শূণ্য থেকে গেছে অভিযোগ বিএনপিপন্থী শিক্ষকদের।

অপরদিকে, প্রার্থী নির্বাচনে ভুল, বিদ্রোহী প্রার্থী থাকা এবং বিগত মিজানউদ্দিন প্রশাসন ও বর্তমান আব্দুস সোবহান প্রশাসনপন্থী শিক্ষকদের মধ্যে দ্বান্দ্বিক মনোভাবের কারণে আওয়ামীপন্থী প্রার্থীরা বেশ কয়েকটি পদে হারতে পারে বলে দাবি খোদ দলীয় শিক্ষকদের।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন