পা দিয়ে লিখেই আলোড়ন তৈরি করলেন বেল্লাল

  07-05-2018 05:49PM

পিএনএস ডেস্ক : পা দিয়ে লিখেই দাখিল পাস করেছে মেধাবী ছাত্র বেল্লাল আকন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের উমিদপুর গ্রামের খলিল আকন ও হোসনে আরা বেগমের ছেলে বেল্লাল। জন্মগতভাবেই নেই দু’টি হাত। পা দু'টিতেও রয়েছে ত্রুটি।

শারিরীক প্রতিবন্ধী হয়েও মায়ের অনুপ্রেরণায় এগিয়ে চলেছে সে। পা দিয়ে লিখেই সফলতা অর্জন করেছে ইবতেদায়ি ও জেডিসি পরীক্ষায়। উভয় পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। তবে সে এবারের দাখিল পরীক্ষায় ৩.৮৫ পেয়েছে।

মেধাবী ছাত্র বেল্লাাল জানায়, শুধু ডান পায়ের আঙ্গুল দিয়ে লিখে পিএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছি। দাখিল পরীক্ষায় সাফল্যের ধারাবাহিকতা রক্ষা করতে পারিনি। কারণ শারিরীক প্রতিবন্ধকতার পাশাপাশি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছি বিধায় অর্থ সঙ্কট ছিল প্রকট। তবে নানা প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে মাধ্যমিক লেখাপাড়ার গন্ডি পার করেছি। এখন উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আরও ভালো ফলাফল অর্জন করতে চাই।

বেল্লালের মা হোসনে আরা বেগম জানান, জন্মেও পর থেকে ওকে নিয়ে অনেক কষ্ট করেছি। গ্রামের লোকজন নানা রকমের অপকথা ছড়ায়। এ কারণে প্রথমদিকে বেল্লালকে ঘরের মধ্যে লুকিয়ে রাখতেন। এক শিক্ষকের অনুপ্রেরণায় ছেলেকে লেখাপড়া করানোর সিদ্ধান্ত নেন। ঘরে বসে পড়াতে আর পায়ের আঙুলের মধ্যে চক দিয়ে লেখা শেখানোর অভ্যাস তৈরি করে ফেলি। বাড়ি থেকে প্রায় এক কিলোমিটার দূরের উমেদপুর মাদ্রাসায় তাকে ভর্তি করা হয়। তবে বেল্লাল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এতেই আমরা খুশি।

বেল্লালের পিতা খলিল আকন বলেন, আমার ছেলে প্রতিবন্ধী এটা বলতে পারছি না। মেধা ও দক্ষতা দিয়ে সমাজে বেল্লাল নিজেই নিজের স্থান তৈরি করে নিয়েছে।

উমিদপুর মাদ্রাসা সুপার মাওলানা মো. হাবিবুল্লাহ জানান, বেল্লাল যে ফলাফল পেয়েছে, এতেই আমার খুশি।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন