রাবিতে দুই বিভাগকে একীভূতকরণের দাবি

  

পিএনএস, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ দুটিকে এক বিভাগে একীভূতকরণের দাবিতে তৃতীয় দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন করে মানবন্ধন কর্মসূচি পালন করেছে এপিইই বিভাগের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে বিভাগের সভাপতির সঙ্গে কথা বলে কোনো সিদ্বান্তে পৌছাতে না পারায় দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে শিক্ষার্থীরা জড়ো হয়ে অবস্থান নেন। সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর লায়লা আরজুমান বানু সেখানে গিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এসময় তিনি বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আলোচনা করবেন বলে আশ্বাস দেন। পরে দুপুর দেড়টায় দিকে শিক্ষার্থীরা বিভাগের সভাপতির সঙ্গে কথা বলেন। বিভাগের সভাপতি প্রফেসর মো. আরিফুল ইসলাম নাহিদ শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার পরামর্শ দিলেও শিক্ষার্থীরা এতে অস্বীকৃতি জানিয়ে তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। দুপুর ২ টার দিকে শিক্ষার্থীরা আজকের মতো কর্মসূচি স্থগিত করেন।

শিক্ষার্থীরা জানান, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে ‘এপিইই’ বিভাগটি এখন ‘ইইই’ বিভাগ নামে চালু হয়েছে। চাকুরির সার্কুলারগুলোতেও এখন এই বিভাগের নামের পরিবর্তে ‘ইইই’ বিভাগের নাম উল্লেখ করা হয়। তাই যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক গুরুত্বপূর্ণ জায়গায় এই বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারছে না। দুটি বিভাগের পাঠ্যক্রমে সাদৃশ্য থাকার পরও চাকুরির সার্কুলার অনুযায়ী আমরা অবহেলার শিকার হচ্ছে। যা আমাদের পড়াশোনা ও উজ্জ্বল ক্যারিয়ারের সম্ভাবনা থেকে আমরা পিছিয়ে পড়ছি।

জানতে চাইলে বিভাগের সভাপতি প্রফেসর মো. আরিফুল ইসলাম নাহিদ বলেন, ‘বাংলাদেশে এখনও ‘এপিইই’ বিভাগের চাকুরির ক্ষেত্র রয়েছে। আর দুটি বিভাগের পাঠ্যক্রমেও যথেষ্ট ভিন্নতা রয়েছে। শিক্ষার্থীদের সমস্যার কথা আজ তাদের মুখ থেকে শুনলাম। তবে এটি পরিবর্তন করা খুব একটা সহজ বিষয় না। তারপরেও আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবো।’

প্রসঙ্গত, এপিইই বিভাগকে ইইই বিভাগের সাথে একীভূতকরণের দাবিতে গত রোববারথেকে ‘এপিইই’ বিভাগের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech