ফের পেছালো প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা!

  16-01-2019 12:12AM

পিএনএস ডেস্ক: আবারও পেছালো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক’ নিয়োগের লিখিত পরীক্ষা। আগামী ১৫ মার্চ থেকে এ পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরবর্তী দুই মাসের মধ্যে মৌখিক পরীক্ষা শেষ করা হবে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে গেল ডিসেম্বরে এই নিয়োগ পরীক্ষা শুরুর কথা থাকলেও পরে তা পেছানো হয়। এরপর চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হলেও এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য ফের পিছিয়ে মার্চে নেয়া হয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার পরীক্ষা পদ্ধতিতেও আমূল পরিবর্তন আনা হচ্ছে।

তবে এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষা নিতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এবার প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় সারা দেশে ২৪ লাখেরও বেশি চাকরিপ্রত্যাশী আবেদন করেছেন। যেখানে সারা দেশে আসন রয়েছে ১২ হাজার।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে সারা দেশে প্রায় ৬৪ হাজার ৮২০ সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে প্রায় ১২ হাজার সহকারী শিক্ষক পদ শূন্য রয়েছে।

প্রার্থীরা dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এছাড়া ওএমআর শিট পূরণের নির্দেশাবলি এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য ওয়েবসাইটে (www.dpe.gov.bd) পাওয়া যাবে।

উল্লেখ্য, পুরনো নিয়োগ বিধিমালা অনুসরণ করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর আলোকে নারী আবেদনকারীদের ৬০ শতাংশ কোটায় এইচএসসি বা সমমান পাস ও পুরুষের জন্য ৪০ শতাংশ কোটায় স্নাতক বা সমমান পাস চাওয়া হয়। লিখিত পরীক্ষায় আসনপ্রতি তিনজনকে (একজন পুরুষ ও দুই নারী) নির্বাচন করা হবে। মৌখিক পরীক্ষার পর চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন