ডাকসু নির্বাচন নিয়ে সরগরম ঢাবি ক্যাম্পাস

  

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ(ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। ইতোমধ্যে নির্বাচনের তফসিল ষোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দিন যত এগুচ্ছে ততই সরগরম হয়ে উঠছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

এদিকে ছাত্রসংগ্রাম পরিষদ ও টিএসসিভিত্তিক সংগঠনসমূহকে নিয়ে নির্বাচনের প্যানেল গঠনের ঈঙ্গিত দিয়েছে ক্ষমতাসীন ছাত্রলীগ।

বৃহস্পতিবার প্রায় ৯ বছর পর দ্বিতীয় দিনের মত মধুর ক্যান্টিনে অবস্থান করে ছাত্রদল। অন্যদিকে, ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাহিরে করার দাবিতে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে বামপন্থী ছ্রাসংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট।

এর আগে, বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে টিএসসিভিত্তিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর জোট ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ ও ছাত্রলীগের যৌথ সংবাদ সম্মেলন হয়। এতে ডাকসু নির্বাচনে অংশ নিতে ছাত্রসংগ্রাম পরিষদ ও টিএসসিভিত্তিক সংগঠনসমূহকে নিয়ে ছাত্রলীগের প্যানেল গঠনের ঈঙ্গিত দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চোধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী ও ঢাবি শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। রেজওয়ানুল হক চোধুরী শোভন বলেন, ডাকসুর কাজ হল বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার পাশাপশি শিক্ষার্থীদের মেধার বিকাশে কাজ করা। টিএসসিভিত্তিক সংগঠনগুলো মূলত এই কাজই করছে। তাই আমরা মনে করি, ডাকসু নির্বাচনে তাদেরও অংশগ্রহণ থাকা উচিত। আমরা যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, ক্রিয়াশীল, সৃষ্টিশীল ও দেশের কল্যাণে কাজ করতে ইচ্ছুক, তাদের একটি প্যানেল দিয়ে কাজ করতে চাই।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের সভাপতি এস এম রাকিব সিরাজী। তিনি বলেন, আমরা (ছাত্রলীগের সাথে) একটা জায়গায় একমত। সেটা হলো মুক্তিযুদ্ধ ও একাত্তর ও বাংলাদেশ প্রশ্নে। সে জায়গা থেকেই আমরা কাজ করতে চাই। এ সময় তিনি ভোটকেন্দ্র হলের বাহিরে-ভেতরে এই দ্বিধাদ্বন্দ্বে যেন ডাকসু নির্বাচন ভেস্তে না যায়, এ বিষয়ে সচেতন থাকতে ছাত্রসংগঠনগুলোর প্রতি আহ্বান জানান। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ঢাবি সায়েন্স সোসাইটির সভাপতি প্রত্যাশা সাহা, চলচ্চিত্র সংসদের সভাপতি কাইয়্যুম জয়, গবেষণা সংসদের সভাপতি সাইফুল্লাহ সাদেক প্রমুখ।

উল্লেখ্য, গত বছরের পহেলা সেপ্টেম্বর রোকেয়া হলের ৭ই মার্চ ভবন উদ্বোধন করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগমন উপলক্ষ্যে ১৯৭১ ফুট আলপনার আঁকার ঘোষণা দেয় ছাত্রলীগ ও ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’। এই উপলক্ষ্যে ৩০ আগস্ট ঢাবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ গঠনের কথা জানানো হয়। সংগঠনটিতে টিএসসিভিত্তিক ২২টি সংগঠন আছে বলে জানা গেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech