শিক্ষার্থীদের লাচ্ছি খাইয়ে অনশন ভাঙালেন উপ-উপাচার্য

  16-03-2019 01:55AM

পিএনএস ডেস্ক: রাজু ভাস্কর্যে অনশনরত শিক্ষার্থীদের লাচ্ছি খাইয়ে অনশন ভাঙালেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মু সামাদ। শুক্রবার (১৫ মার্চ) রাত ১১টার দিকে তিনি লাচ্ছি খাইয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান। এ সময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক একে এম গোলাম রাব্বানী, ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রব্বানী, এজিএস সাদ্দাম হোসেন উপস্থিত ছিলেন।

উপ-উপাচার্য শিক্ষার্থীদের অভিযোগ শোনেন এবং এসব অভিযোগের বিষয়ে আগামী সোমবার (১৮ মার্চ) সকাল ১০টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে অনশনকারী শিক্ষার্থীদের নিয়ে বৈঠকে বসার সময় ঠিক করে দেন।

তিনি বলেন, ‘তোমাদের সব অভিযোগ আমরা শুনব। আমরা চাই আগামীতে আরও সুন্দর নির্বাচন উপহার দিতে। তবে আমি আবারো বলছি, এবার যা ঘটেছে তার দায় প্রশাসন এড়াতে পারে না। আমি চাই তোমাদের সঙ্গে আলোচনা করে সব সমস্যার সমাধান করতে। আমি তোমাদের অনশন ভাঙাতে জোর করব না। তবে আমি চাইব তোমরা আমার কথা শুনবে এবং আমরা সবাই মিলে আলোচনা করে সব সমস্যার সমাধান করব।’

এ সময় শিক্ষার্থীরা তাদের দাবি তুলে ধরেন। ভিপি নুরুল হক বলেন, ‘আমি জানি নির্বাচনে কারচুপি হয়েছে। কারচুপি করার ফলে মৈত্রি হলের প্রাধ্যক্ষকে অপসারণ করা হয়েছে। রোকেয়া হলের প্রাধ্যক্ষকে অপসারণ করার ব্যাপারে আমি একমত। আমি আপনাদের সঙ্গে আছি, আপনাদের সঙ্গে থাকব।’ তিনি বলেন, ‘আজকে আকাশের অবস্থা ভালো না। আজকে আপনারা অনশন ভাঙুন।’

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘তোমাদের দাবিগুলো আমরা শুনব। স্বচ্ছতার কোনো শেষ নেই। পরবর্তীতে আমরা আরও গুরুত্ব দেব।’

গত ১১ মার্চ অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে ‘প্রহসনের’ নির্বাচন আখ্যা দিয়ে পুনঃনির্বাচনের দাবিতে বামজোটের আটজন প্রার্থী ও সমর্থকরা ১২ মার্চ (মঙ্গলবার) সন্ধ্যা থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করছিলেন।

উল্লেখ্য, ডাকসু নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। তিনি পান ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।

নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পুনর্নির্বাচনের দাবিতে ভুখা মিছিলে অনশনরত তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (১৫ মার্চ) বিকেলে রাজু ভাস্কর্যের সামনে থেকে এই মিছিলটি শুরু হয়।

তার আগে অনশনরত দুইজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। প্রথমে অনশনকারী শিক্ষার্থী অনিন্দ্য মণ্ডল অসুস্থ হয়ে পড়েন। পরে শুক্রবার সকালে অসুস্থ হয়ে পড়েন দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল ইসলাম।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন