১২৭ শিক্ষার্থীকে বৃত্তি দিল ‘দ্যা স্কলারস ফোরাম’

  

পিএনএস ডেস্ক: শিক্ষার নৈতিক উৎকর্ষ সাধন এবং শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা ও মেধা বিকাশের দৃঢ় প্রত্যয় নিয়ে রাজধানীর বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের ১২৭ জন শিক্ষার্থীকে সংবর্ধনা ও বৃত্তি প্রদান করেছে ‘দ্যা স্কলারস ফোরাম’ নামে একটি শিক্ষামূলক স্বেচ্ছাসেবী সংগঠন।

শুক্রবার (২২ মার্চ) রাজধানীর সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে ২০১৮ সালে অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি ও সংবর্ধনা দেয় সংগঠনটি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং বর্তমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আবদুল লতিফ মাসুম বলেন, সমাজ এক খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এ যুগের শিক্ষার্থীদের বিশ্লেষণ শক্তি ও মাথার মেমোরি ইউটিলাইজ করার মাধ্যমে বেড়ে উঠতে হবে। কারণ এখন স্কুল-কলেজে সঠিক শিক্ষা দেওয়া হয় না। তাই দ্যা স্কলারস ফোরাম এর মত এমন প্রতিষ্ঠানকে শিক্ষার জন্য বেছে নিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মো: বরকত আলী বলেন, এখন আধুনিক যুগ, এ যুগে প্রত্যেক বাবা-মা’র দায়িত্ব তাদের সন্তানদের স্বপ্ন দেখানো। মানুষ তাদের বন্ধুদের দ্বারা প্রভাবিত হয়। তাই বাবা-মাকেই সন্তানের সবচেয়ে নিকটতম বন্ধু ও সন্তানের জন্য ট্রেনিং ইনস্টিটিউট হয়ে যেতে হবে।

সভাপতির বক্তব্যে ফোরামের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আবুল বাশার মেধাবী শিক্ষার্থীদের মেধার পাশাপাশি নৈতিক শিক্ষার গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

ফোরামের উপদেষ্টা রাসেদুল ইসলাম বলেন, শুরু থেকে আজ পর্যন্ত মেধাবীদের মেধার বিকাশ ও তাদেরকে অনেক বেশি প্রতিযোগী করে তোলার লক্ষ্যে দ্যা স্কলারস ফোরাম নিরলসভাবে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সম্ভাবনাময় মেধাবী জাতি গঠনে স্কলারস ফোরামের কার্যক্রম অনেক বেশি আধুনিক ও বাস্তবসম্মত। জ্ঞানের রাজ্যে বিজয়ী হতে হলে, ক্যারিয়ারকে ভালভাবে গঠন করতে হবে। এ জন্য জ্ঞান অর্জনের বিকল্প কিছুই নেই।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, তোমাদের মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মত স্বপ্ন দেখতে হবে। কারণ তিনি ৭ম শ্রেণিতে পড়া অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখেছিলেন।

স্বাগত বক্তব্যে কৃতি শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে দ্যা স্কলারস ফোরামের পরিচালক মো: হাফিজুর রহমান বলেন, মেধা ও নৈতিকতার সমন্বয় সাধন এবং প্রতিযোগিতার মাধ্যমে তোমাদের স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। আমরা স্বপ্ন দেখি একদিন তোমাদের মাধ্যমে এই বাংলাদেশের লাল সবুজের পতাকাটা আরও সমৃদ্ধ হবে। তোমরাই এই দেশ ও জাতি পরিচালনার যোগ্য কান্ডারি হবে।

এ সময় রাজধানীর সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১২৭ জন শিক্ষার্থীকে তিনটি গ্রেডে বৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনটির সাবেক পরিচালক সোহেল রানা মিঠু, শেখ এনামুল কবির ও মনিরুজ্জামান শামিম।

দ্যা স্কলারস ফোরামের সদস্য সচিব মুজিবর রহমানের সঞ্চলনায় আরও উপস্থিত ছিলেন- সাবেক সদস্য সচিব তোফাজ্জল হোসেন, আবুল খায়ের, একেএম আশরাফ হোসেন, মাসুদুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, ‘To lead the world be a Scholar’ এই স্লোগানকে সামনে রেখে ১৯৯৫ সালে ‘দ্যা স্কলারস ফোরাম’ আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতি বছর বৃত্তি পরীক্ষারসহ নানা শিক্ষামূলক কর্মসূচির আয়োজন করে আসছে সংগঠনটি। তারই ধারাবাহিকতায় ২০১৮ সালে সংগঠনটির বৃত্তি পরীক্ষায় রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তৃতীয় থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ২ হাজারেরও অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্য থেকে তিনটি গ্রেডে ১২৭ জনকে বৃত্তি প্রদান করা হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech