এমপিওভুক্তির দাবিতে সোমবার থেকে অনশনে যাচ্ছেন শিক্ষকরা

  24-03-2019 02:41PM

পিএনএস ডেস্ক :এমপিওভুক্তির দাবিতে সোমবার (২৫ মার্চ) থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা।

রোববার (২৪ মার্চ) দুপুরে গণমাধ্যমকে এ কথা জানান নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার।

তিনি বলেন, এই বেতন বিহীন যন্ত্রণার জীবনের চাইতে আন্দোলন করে মৃত্যুবরণ করাই উত্তম। সারাদেশ থেকে নন-এমপিও শিক্ষক কর্মচারীরা ঢাকায় এসেছেন। ন্যায্য দাবি আদায়ে তারা গত পাঁচদিন ধরে জাতীয় প্রেস ক্লাবের সামনে রাজপথে বসে আন্দোলন করে যাচ্ছেন। কিন্তু তাদের ন্যায্য দাবির এ আন্দোলনের শব্দে কেউ কর্ণপাত করছে না!

সভাপতি বলেন, নন-এমপিওভুক্ত শিক্ষকরা দীর্ঘ ১৫ থেকে ২০ বছর বিনাবেতনে চাকরি করছেন। প্রায় সকলেই অর্থকষ্টে মানবেতর জীবন-যাপন করছেন। সকলেই বাধ্য হয়ে এ আন্দোলনে যোগ দিয়েছেন। অনেকের কাছে খাওয়ার অর্থটুকুও নেই। তারা শুধু ভাত কিনে পানি দিয়ে ক্ষুধা মিটাচ্ছেন। রাজপথে রাত কাটিয়ে দিচ্ছেন। তাদের মধ্যে অনেক নারী শিক্ষকও রয়েছেন।

এ কারণে জীবন-মরণ আন্দোলনের দিকে যেতে বাধ্য হচ্ছেন উল্লেখ করে সংগঠনের সভাপতি বলেন, গত পাঁচ দিন ধরে আন্দোলন করার পরও আমাদের দাবি বাস্তবায়ন না হওয়ায় আগামীকাল (সোমবার) থেকে আমরা আমরণ অনশন পালন করার সিদ্ধান্ত নিয়েছি। শুধু তাই নয়, আমরণ অনশন পালনে কেউ অসুস্থ হয়ে গেলেও স্যালাইন বা ডাক্তারি চিকিৎসাও না নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আজ দুপুর ১২ টায় কেন্দ্রীয় কমিটি বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

দেশের বিভিন্ন বেসরকারি স্কুলের শিক্ষক-কর্মচারীরা গত বৃহ্স্পতিবার থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। এসব শিক্ষকদের সঙ্গে রয়েছে তাদের পরিবারের সদস্যরাও।

এমপিওভুক্তির দাবিতে কয়েক বছর ধরেই এ আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষকরা।

এর আগে গত বছরেও দাবি আদায়ে ১৭ দিন অনশন করেছিলেন তারা। পরে প্রধানমন্ত্রীর আশ্বাস পেয়ে অনশন ভেঙে বাড়ি ফিরে গিয়েছিলেন এমপিওর বাইরে থাকা এসব শিক্ষক-কর্মচারীরা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন