দেশে সাক্ষরতার হার ৭৩.৯ শতাংশ

  05-09-2019 05:35PM

পিএনএস ডেস্ক: দেশে সাক্ষরতার হার ৭৩.৯ শতাংশে উন্নীত হয়েছে। ২০০৫ সালে এ হার ছিল ৫৩.৫ শতাংশ।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

প্রতিমন্ত্রী বলেন, দারিদ্র্য, অনগ্রসরতা, শিশুশ্রম, ভৌগোলিক প্রতিবন্ধকতা ইত্যাদি কারণে এখনো অনেক শিশু বিদ্যালয়ের বাইরে আছে। উপানুষ্ঠানিক শিক্ষাব্যবস্থায় এসব শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য ৮-১৪ বছর বয়সী বিদ্যালয়বহির্ভূত ১০ লাখ শিশুকে উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

নতুন সাক্ষরতা অর্জনকারী ব্যক্তিদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের জন‌্য প্রাথমিকভাবে ৫০০টি স্থায়ী কমিউনিটি লার্নিং সেন্টার (সিএলসি) স্থাপন করা হবে এবং ৬৪টি জেলায় ৬৪টি জীবিকায়ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণকেন্দ্র স্থাপন করা হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, মৌলিক সাক্ষরতা প্রকল্পের মাধ্যমে দেশের ৬৪ জেলায় নির্বাচিত ২৫০টি উপজেলার ১৫ থেকে ৪৫ বছর বয়সী ৪৫ লাখ নিরক্ষরকে সাক্ষরতা জ্ঞান প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলায় শিখনকেন্দ্রের মাধ্যমে ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নিরক্ষরকে সাক্ষরতা জ্ঞান দেয়া হয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন