ঢাবির 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

  

পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ব্যবসায় শিক্ষা অনুষদের অন্তর্ভুক্ত 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এতে কোথাও কোনো অনিয়ম বা বিশৃঙ্খলা ঘটেনি।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মোট ৫৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল সোয়া ১০টার দিকে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং শিক্ষকরা কেন্দ্র পরিদর্শন করেছেন। এখন পর্যন্ত কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত কিছু ঘটেনি। এবার নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে পরীক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেছেন।

বিজনেস অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, প্রশ্নপত্র প্রণয়ন নিজস্ব প্রেসে করার কারণে কোনো ধরনের প্রশ্নফাঁসের সুযোগ নেই।

৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে এবার ঢাবিতে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের। নৈর্ব্যক্তিক পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট। প্রতিটি নৈর্ব্যক্তিকের জন্য এক দশমিক ২৫ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০ দশমিক ২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান দুই থেকে পাঁচ এর মধ্যে হবে। ভর্তি পরীক্ষায় পাশ করতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাশ করতে হবে।

এ বছর ‘গ’ ইউনিটে এক হাজার ২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৫৮ জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সমান সংখ্যক আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছিল।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech