জাবি উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত, আজ চলছে ধর্মঘট

  02-10-2019 02:06PM


পিএনএস ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগে চলমান আন্দোলন অব্যাহত রয়েছে। আন্দোলনের অংশ হিসেবে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আজ বুধবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়টিতে সর্বাত্মক ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরনো প্রশাসন ভবন অবরোধ করে রেখেছে বিক্ষুব্ধরা। ক্লাস-পরীক্ষা নেওয়া থেকে বিরত রয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। শিক্ষক-শিক্ষার্থীদের বহনে কোনো গাড়ি ক্যাম্পাসের বাইরে যেতে পারেনি। অবরোধের কারণে আজ অফিস কক্ষে ঢুকতে পারেননি প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীরা। তাদের বাইরে অপেক্ষা করতে দেখা গেছে। কার্যালয়ে আসেননি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বিকেল ৪টা পর্যন্ত চলবে এই অবরোধ কর্মসূচি। আগামীকাল বৃহস্পতিবার একই কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন আন্দোলনরতদের অন্যতম মুখপাত্র জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু। তিনি জানান উপাচার্য স্বেচ্ছায় পদত্যাগ না করায় এখন তাঁর অপসারণে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

পাপ্পু বলেন, 'আমরা উপাচার্যকে ১ অক্টোবরের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগের সুযোগ দিয়েছিলাম। কিন্তু তিনি তা করেননি। এখন আমরা আন্দোলনের মাধ্যমে তাঁকে অপসারণ করব। আজকের (বুধবার) মতো আগামীকালও সর্বাত্মক ধর্মঘট চলবে। এরপর আরো কঠোর আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের একাংশের এ আন্দোলনে পদত্যাগের জন্য উপাচার্য ড. ফারজানা ইসলামকে বেঁধে দেওয়া সময় শেষ হয় গতকাল মঙ্গলবার। পদত্যাগ না করলে বুধ ও বৃহস্পতিবার সর্বাত্মক ধর্মঘটের পাশাপাশি আবারো প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দেন আন্দোলনকারীরা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন