দাবি না মানলে বুয়েট বন্ধের আল্টিমেটাম

  09-10-2019 09:08PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নিহত আবরার ফাহাদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করে একটি মৌন মিছিল করেছে বুয়েটের শিক্ষার্থীরা।

তারা আবরার ফাহাদ হত্যার বিচারসহ ১০ দফা দাবি মেনে নিতে শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন। এ সময়ের মধ্যে দাবি না মানলে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

বুধবার তৃতীয়দিনের মতো বুয়েট ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ আল্টিমেটাম দেন তারা।

শিক্ষার্থীদের উল্লেখযোগ্য দাবির মধ্যে রয়েছে- সিসিটিভি ফুটেজে শনাক্ত ফাহাদ হত্যায় জড়িতদের আজীবন বহিষ্কার, বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ, দ্রুত বিচার ট্রাইবুনালে ফাহাদ হত্যার বিচার।

বুধবার শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সংহতি জানান অ্যালামনাই এবং শিক্ষক সমিতি। তারা ক্যাম্পাসে শিক্ষক-ছাত্র রাজনীতি নিষিদ্ধ এবং দায়িত্ব অবহেলার কারণে উপাচার্যের পদত্যাগ দাবি করেন।

সকালে বুয়েটের শহীদ মিনারের সামনে বুয়েটের শিক্ষার্থীরা জড় হন। এরপর সেখান থেকে মিছিল নিয়ে বুয়েট ক্যাম্পাস প্রদক্ষিণ করেন আন্দোলনকারীরা।

এরপর সন্ধ্যা সোয়া ৭টার দিকে বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে মোমবাতি হাতে নিয়ে মৌন মিছিল করেন বুয়েটের কয়েক শ শিক্ষার্থী।

মিছিলটি বুয়েট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে উপাচার্যের কার্যালয়ের সামনে দিয়ে ঘুরে এসে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয়।

মিছিল শেষে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে শহীদ মিনার প্রাঙ্গণে মোমবাতি রেখে নিহত আবরার ফাহাদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন শিক্ষার্থীরা।

নীরবতা পালনের পর কর্মসূচি সমাপ্ত করেন শিক্ষার্থীরা।

তারা পরবর্তী কর্মসূচি বৃহস্পতিবার গণমাধ্যম কর্মীদের জানাবেন।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন