বুয়েটে ‘র‌্যাগিং ও ছাত্র রাজনীতি’ করলেই স্থায়ী বহিষ্কার

  


পিএনএস ডেস্ক: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) কোনও শিক্ষার্থী র‌্যাগিং কিংবা ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত হলেই তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।

এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করেছে বুয়েট কর্তৃপক্ষ। সোমবার রাতে এক বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়েছে।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান স্বাক্ষরিত বলা হয়, বিশ্ববিদ্যালয়ে ভবিষ্যতে র‌্যাগিংয়ের সঙ্গে জড়িতদের এবং সাংগঠনিক ছাত্র রাজনীতির বিভিন্ন কার্যক্রমে জড়িতদের অভিযোগসমূহ মূল্যায়ন ও শাস্তি নির্ধারণ বিষয়ে গঠিত কমিটির রিপোর্টের আলোকে অভিযোগ প্রমাণিত হওয়া সাপেক্ষে অভিযুক্তদের বিভিন্ন মেয়াদে শাস্তি নির্ধারণ করা হয়েছে। র‌্যাগিং ও রাজনীতিতে জড়িত থাকার প্রমাণ পেলে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করা হবে।

গত ৬ অক্টোবর বুয়েটের শেরে বাংলা হলে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বুয়েট শাখা ছাত্রলীগের একদল নেতা-কর্মী।

এ ঘটনার পর থেকে বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জন করেন শিক্ষার্থীরা। আবরার হত্যার বিচারসহ বিভিন্ন দাবিতে আন্দোলনের এক পর্যায়ে ক্লাস-পরীক্ষায় ফিরতে প্রশাসনকে শিক্ষার্থীরা তিন দফা দাবি পূরণের শর্ত দেন। এই দাবি পূরণের মাধ্যমে শিক্ষার্থীদের তিনটি দাবি মেনে নিল বুয়েট প্রশাসন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech