ঢাবি থেকে ১৫ গবেষকের পিএইচডি লাভ

  10-02-2020 11:58PM

পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এক সিন্ডিকেট সভায়ই ডিগ্রি লাভ করেছেন ৫১ জন গবেষক। এর মধ্যে ১৫ গবেষক পিএইচডি, ৩২ জন এম.ফিল এবং চারজন ডিবিএ ডিগ্রি অর্জন করেছেন। গত ২৮ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। সোমবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পিএইচডি ডিগ্রি প্রাপ্তরা হলেন- বাংলা বিভাগের অধীনে রোখসানা পারভীন চৌধুরী, মো. রাকিবুল ইসলাম, শিরীন আখতার জাহান, ইসলামিক স্টাডিজ বিভাগের মো. জামাল উদ্দিন খান, আবরার আহমদ, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের শামীমা নাসরিন, সংগীত বিভাগের এ বি এম রেজাউল রিপন, মোস্তারী আহমেদ, নৃবিজ্ঞান বিভাগের শামীমা আক্তার জাহান, ফলিত গণিত বিভাগের অধীনে মো. গোলাম মর্তুজা তালুকদার, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধীনে তাহমীনা হক, প্রাণিবিদ্যা বিভাগের সাজেদা আকন্দ, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ময়নুল হক, দেওয়ান মো. মাহমুদুন্নবী এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধীনে নাজমা তারা।

এম.ফিল ডিগ্রি প্রাপ্তরা হলেন- দর্শন বিভাগের অধীনে মো.উবায়দুল্লাহ, আরবী বিভাগের হাছনাইন আহমেদ, হোসাইন মো. ইলিয়াস, মো. জুনায়েদ, ইসলামিক স্টাডিজ বিভাগের রিদওয়ানুল কাদির, মো. মহিউদ্দিন, জান্নাতুল ফেরদৌস, মুহাম্মাদ বিন সিদ্দীক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধীনে আছমা আক্তার, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের উম্মে হাবিবা, ভাষাবিজ্ঞান বিভাগের সাদিয়া আফরোজ সাথী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ফয়সাল আকবর, তানিয়া সুলতানা, কামরুজ্জামান মিঞা, সমাজবিজ্ঞান বিভাগের মো. আবুল হাসেম, লোক প্রশাসন বিভাগের শর্মিলা সাঈদ মৌরী, মারুফ আহমেদ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রতিকা সরকার, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে খুরশীদা আজাদ সিদ্দিকা, সাবিনা ইয়াসমিন, অণুজীব বিজ্ঞান বিভাগের সৈয়দা শারমিন দোজা, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধীনে কানিজ ফাতেমা, এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের উম্মে কাউসার, খাদিজা বিনতে হাবিব, ভূগোল ও পরিবেশ বিভাগের মো. মাসুদুর রহমান, তাহেরা দিল আফরোজ, মার্কেটিং বিভাগের আবদুল ওয়াদুদ, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এ কে এম মহিব্বুল ইসলাম, আধুনিক ভাষা ইনস্টিটিউটের মাহমুদা আলম, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের ইসরাত ফাতেমা এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউটের অধীনে সাবরিনা জামান।

ডিবিএ ডিগ্রি প্রাপ্তরা হলেন- ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধীনে মো. শাখাওয়াত হোসেন, আহমেদ ইফতেখার, মো. জাহিদ হোসেন এবং মো. আবু জাফর সাদেক।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন