এবার নতুন লক্ষ্য জানালেন গণশিক্ষা প্রতিমন্ত্রী

  

পিএনএস ডেস্ক : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকার সমাজের অনগ্রসর ও সুবিধাবঞ্চিত হতদরিদ্র শিশুদেরকে কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মকর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে। প্রাথমিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার সুযোগ সম্প্রসারণ, শিক্ষার গুনগত মানোন্নয়ন ও সবার জন্য কর্মসংস্থান সৃষ্টি করা বর্তমান সরকারের লক্ষ্য।

প্রতিমন্ত্রী শুক্রবার কক্সবাজারে রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পের প্রি-ভোকেশনাল দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ বিষয়ক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যার ১৭ ভাগ কারিগরি দক্ষতাসম্পন্ন। বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে এ সংখ্যাকে ২০ ভাগে উন্নীত করতে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্য পূরণে সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহায়তায় রস্ক প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রকল্পটি সারাদেশের ১৪৮ উপজেলাসহ ১০টি সিটি কর্পোরেশন এলাকার ৮-১৪ বছর বয়সের অনগ্রসর শিশুকে প্রশিক্ষণ দিচ্ছে। এছাড়া প্রকল্পটি শিক্ষার মূলধারা থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ প্রদান, সমাজের সকল শ্রেণির মানুষের জন্য শিক্ষার সম-সুযোগ সৃষ্টি এবং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে যোগ্য ও পেশাদার শিক্ষক সৃষ্টি করে চলেছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ২০১৭ সালে রোহিঙ্গা জনগোষ্ঠী কক্সবাজার জেলায় আশ্রয় গ্রহণ করার ফলে স্থানীয় জনগোষ্ঠীর ওপর বিরূপ প্রভাব পড়ে। উদ্ভূত পরিস্থিতি থেকে স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তা করার লক্ষ্যে রস্ক প্রকল্পের মাধ্যমে কক্সবাজার জেলার ৮ টি উপজেলা এবং পার্শ্ববর্তী বান্দরবন জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার যুবাদের প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এ প্রশিক্ষণের ফলে তারা বিভিন্ন চাকরি ও আত্ম-কর্মসংস্থানের সাথে নিযুক্ত হয়ে সমাজের সম্পদ হিসেবে নিজেকে গড়ে উঠছে এবং দেশের বেকারত্ব হ্রাস পাচ্ছে।

রিচিং আউট অব স্কুল চিলড্রেন প্রকল্প পরিচালক মো. দেলওয়ার হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন ও বিশ্বব্যাংকের টাস্ক টিম লিডার সায়েদ রাশেদ আল জায়েদ।

এর আগে প্রতিমন্ত্রী কক্সবাজারের রামু উপজেলায় প্রি-ভোকেশনাল স্কিলস ট্রেনিং প্রোগ্রামের একটি ট্রেনিং সেন্টার পরিদর্শন করেন এবং প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ পত্র বিতরণ করেন। এ সময় স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সওয়ার কমল উপস্থিত ছিলেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech