রিকশা চালিয়ে বাবাহারা দুই ভাইয়ের একসঙ্গে এসএসসি পাস

  01-06-2020 04:05AM

পিএনএস ডেস্ক : দেশে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে গতকাল রোববার। ফলাফল পেয়ে দারুণ খুশি দুই ভাই নাইমুর রহমান ও ফাহিমুর রহমান। কারণ তারা যে এবার এসএসসি পরীক্ষায় পাস করেছেন। তারা কেবল সারাদিন পড়াশোনা করে মাধ্যমিক উত্তীর্ণ হননি। তারা রিকশা চালানোর মতো কঠোর পরিশ্রমের পর এই সাফল্য পেয়েছেন।

জানা যায়, খুবই দরিদ্র ঘরের সন্তান নাইমুর ও ফাহিমুর। কিন্তু গরিব হলেও ছোটবেলা থেকেই পড়ালেখার প্রতি তাদের প্রচণ্ড ঝোঁক। কিন্তু বাবা চলে যাওয়ায় হুমকির মুখে পড়ে তাদের লেখাপড়া। কিন্তু লেখাপড়ার খরচ চালিয়ে নিতে রিকশা চালাতে শুরু করেন দুই ভাই। এতে যা আয় হতো তা দিয়েই সংসার চালানোর পাশাপাশি লেখাপড়ার খরচ চলতো। অবশেষে কষ্টের ফল মিলেছে, এসএসসি পাস করেছেন এই দুই ভাই।

এবারের এসএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে জিপিএ-৪ ও জিপিএ-৩ পেয়েছেন নাইমুর ও ফাহিমুর। নগরীর আফিল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয় থেকে পাস করেছেন নাইমুর আর ছোট ভাই ফাহিমুর পাস করেছেন মহসিন মাধ্যমিক বালক বিদ্যালয় থেকে।

মেধাবী এ দুই ভাইয়ের বাড়ি খুলনা মহানগরীর দৌলতপুর এলাকার কারিকর পাড়ায়। তাদের মা মুন্নী বেগম মানুষের বাসায় ঝিয়ের কাজ করেন। তাদের দুই বোনও রয়েছে। এক বোনের বিয়ে হয়েছে, আরেকজন তৃতীয় শ্রেণিতে পড়ে।

নাইমুর রহমান জানান, বাবা অনেক ঋণ করার পর বাড়ি ছেড়ে চলে যান। এরপর আর কোনও খবর নেননি। মাঝেমধ্যে মোবাইলে কথা হলেও বাড়িতে আসেন না। বাবা চলে যাওয়ার পর মা অন্যের বাসায় কাজ শুরু করেন। কিন্তু তা দিয়ে পাঁচজনের সংসার চলছিল না। তাই বাধ্য হয়ে নিজেদের লেখাপড়া চালিয়ে নিতে রিকশা চালানোর পথ বেছে নেন দুই ভাই।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন