ঢাবির বাজেট ঘোষণা

  

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ অর্থবছরের জন্য ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে মুলতবিকৃত সিনেট অধিবেশনে এ বাজেট ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও দায়িত্বপ্রাপ্ত কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ।

উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সভাপতিত্ব এই অধিবেশনে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এনাম উজ্জামানসহ ও সিনেট সদস্যরা উপস্থিত ছিলেন।

২০২০-২০২১ অর্থবছরের এ বাজেট বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে বড়। ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে গবেষণাখাতে মোট বরাদ্দ করা হয়েছে ৪০ কোটি ৯১ লাখ টাকা, যা মোট বাজেটের ৪ দশমিক ৭ শতাংশ।

তবে ২০১৯-২০ অর্থবছরে বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ এবং আগের অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল বাজেটের ৬ দশমিক ৬৬ শতাংশ। গবেষণাখাতের বাজেট থেকে কয়েকটি অনুষদের গবেষণার সরঞ্জাম কেনা এবং কয়েকটি অনুষদ-বিভাগের ল্যাবরেটরি যন্ত্রপাতি কেনা ও ল্যাব স্থাপনে ১৩ কোটি ৯১ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

এ ছাড়া গবেষণা মঞ্জুরী হিসেবে রয়েছে ৯ কোটি ৫০ লাখ টাকা, বিশ্ববিদ্যালয়ের ৫৬টি গবেষণাকেন্দ্রের জন্য ৭ কোটি ৫০ লাখ টাকা, গবেষণা প্রকল্পে বিশেষ অনুদান হিসেবে ২ কোটি টাকা এবং শিক্ষকদের গবেষণা ভাতা হিসেবে বরাদ্দ রাখা হয়েছে ৮ কোটি টাকা।

শিক্ষার্থীরা যাতে দেশে-বিদেশে শিক্ষা বিনিময় করতে পারে সে লক্ষ্যে শিক্ষার্থীদের শিক্ষা বিনিময় খাত সৃষ্টি করে সংশোধিত বাজেট ৫০ লাখ এবং আগামী অর্থ বছরের জন্য ১ কোটি টাকা বরাদ্দ রাখা আছে।

সাধারণত প্রতিবছর জুনের শেষ সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বাজেট পেশ করে থাকেন।

কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে এবার বাজেট প্রণয়ন না করেই বেশ কিছু এজেন্ডা নিয়ে গত ১৪ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সিনেট অধিবেশন আহ্বান করেন। এতে সমালোচনার মুখে পড়ে ২৩ জুলাই পর্যন্ত সিনেট অধিবেশন মুলতবি ঘোষণা করা হয় এবং এ অধিবেশনে বাজেট উত্থাপনের কথা বলা হয়।

সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার সমাপনী বক্তব্যে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধন, মাস্টার প্ল্যান প্রণয়ন ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে নানাবিধ কর্মপ্রয়াস ও উদ্যোগ অব্যাহত রয়েছে। করোনাকালীন ও করোনাত্তোর সমস্যা মোকাবেলা করে শিক্ষার্থীদের সুরক্ষা প্রদান এবং শিক্ষা ও গবেষণার গুণগত মান নিশ্চিতকরার লক্ষ্যে স্ব স্ব অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য তিনি সকলের প্রতি আহবান জানান তিনি।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় বিজ্ঞান সম্মত উপায়ে ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয় সামনের দিকে এগিয়ে যাবে । মুজিববর্ষ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি’-এর জন্য চলতি অর্থবছরের বাজেটে প্রাথমিক বরাদ্দ রাখা হবে বলেও জানান তিনি।

বাজেট অধিবেশনে মেহের আফরোজ চুমকি এমপি, ড. আবদুস সোবহান মিয়া এমপি, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সম্মানিত সিনেট সদস্যগণ বক্তব্য প্রদান করেন।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন