ঢাবিতে র‌্যাগ ডে নিষিদ্ধ করা হয়নি : উপাচার্য

  03-09-2020 04:40PM

পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র‌্যাগ ডে নিষিদ্ধ করার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর অসাবধনতাবশত র‍্যাড-ডে নিষিদ্ধ সংক্রান্ত সংবাদবিজ্ঞপ্তি পাঠিয়েছিল। সেজন্য জনসংযোগ কর্মকর্তা ক্ষমা চেয়েছেন বলেও জানিয়েছেন উপাচার্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গতকাল বুধবার (২ সেপ্টেম্বর) র‌্যাগ ডে নিষিদ্ধ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানোর পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এরপর বৃহস্পতিবার এ বিষয়ে সংশোধিত বিজ্ঞপ্তি পাঠানো হয়। এতে বলা হয়, মূলত একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছিল র‌্যাগ ডে পালনের নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অনাকাঙ্খিত, অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলা-পরিপন্থী কোন ঘটনা না ঘটে সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক নজর রাখতে বলা হয়। শিক্ষা সমাপনী, গ্র্যাজুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান, উৎসব, বর্ণাঢ্য র‌্যালি ইত্যাদি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করতে হবে। সেজন্য উপ-উপাচার্যকে (প্রশাসন) আহ্বায়ক করে পাঁচ সদস্যের কমিটি করা হয়েছে। কমিটিতে আরো আছেন কলা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন। এ ছাড়া কমিটির সদস্য সচিব করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে।

এ প্রসঙ্গে আজ উপাচার্য গনমাধ্যমকে বলেন, ‘আমরা তো বিভিন্ন উৎসবে পৃষ্ঠপোষকতা করে থাকি। তাহলে এ ধরনের সিদ্ধান্ত কেন নেব? আসলে শিক্ষা সমাপনী অনুষ্ঠানকে কীভাবে আরো সুন্দর ও নান্দনিক করা যায়- সে বিষয়ে আমরা উদ্যোগ নিচ্ছি।

র‌্যাগ ডে উৎসবকে ‘অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত’ আখ্যা দিয়ে ক্যাম্পাসে তা নিষিদ্ধ করা হয়েছে বলে গতকাল বুধবার কর্তৃপক্ষের সিদ্ধান্তের কথা জানিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর। তবে আজ ওই বক্তব্য তারা প্রত্যাহার করে নিল।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন