নবম-দশমের শিক্ষার্থীদের জন্য ট্রেড কোর্স বাধ্যতামূলক হচ্ছে: শিক্ষামন্ত্রী

  05-09-2020 05:57PM

পিএনএস ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দেয়ার লক্ষ্যে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ট্রেড কোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

শনিবার (৫ সেপ্টেম্বর) সকালে সিআরআই এবং ইয়ং বাংলার আয়োজনে ‘লেটস টক অন ইয়ুথ এডুকেশন অ্যান্ড স্কিলস’ শীর্ষক এক অনলাইন আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় দেশের প্রত্যেক উপজেলায় একজন করে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ দেয়ার বিষয়ে চিন্তা করছে। যারা প্রত্যেক স্কুলে একজন শিক্ষক ও একজন শিক্ষিকাকে মানসিক সমস্যা বিষয়ে প্রশিক্ষণ দেবেন, যাতে শিক্ষকরা শিক্ষার্থীদের বিভিন্ন মানসিক সমস্যা কাউন্সিলিংয়ের মাধ্যমে সমাধান করতে পারেন।

তিনি বলেন, আমাদের শিশু-কিশোররা খুবই সংবেদনশীল। তাদের মনে প্রতিনিয়ত বিভিন্ন রকমের প্রশ্নের জন্ম নেয়। পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে তারা বিভিন্নভাবে হয়রানিরও শিকার হয়। এজন্য তারা বিষণ্ণতা, হতাশাসহ বিভিন্ন রকমের মানসিক সমস্যায় ভোগে। ফলশ্রুতিতে অনেক সময় তারা আত্মহত্যার মতো পথও বেছে নেয়। বিশেষ করে কোভিড নাইনটিনের কারণে শিক্ষার্থীরা মানসিকভাবে বিপর্যস্ত। এসব বিবেচনায় নিয়ে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ দেয়ার বিষয়ে চিন্তা করা হচ্ছে। প্রাথমিক পর্যায়ে প্রত্যেক জেলায় একজন এবং পরবর্তীতে প্রত্যেক উপজেলায় একজন করে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ করা হবে।

তিনি আরো বলেন, প্রতিবছর ২০ থেকে ২৬ লাখ তরুণ শ্রমবাজারে যুক্ত হচ্ছে। এ বিপুল সংখ্যক তরুণ চাহিদা অনুযায়ী দক্ষ হয়ে শ্রমবাজারে প্রবেশ করছে কি-না তা দেখার সময় এসেছে। আমাদের জাতীয় স্বপ্ন ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ এবং আন্তর্জাতিক কমিটমেন্ট এসডিজি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় মানসম্মত ও দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। এজন্য কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দেয়ার লক্ষ্যে নবম ও দশম শ্রেণিতে প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি করে ট্রেড কোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

আলোচনায় আরো যুক্ত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, শিক্ষা মন্ত্রণালেয়র মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানসহ অনেক তরুণ উদ্যোক্তা ও শিক্ষার্থী।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন