এমপিওভুক্তির আবেদন শুরু অক্টোবরে: শিক্ষামন্ত্রী

  30-09-2020 06:21PM

পিএনএস ডেস্ক: শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির নীতিমালায় পরিবর্তন আনা হচ্ছে। সংশোধন করে অক্টোবরের মধ্যে এটি চূড়ান্ত করা হবে। ওই মাস থেকেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন গ্রহণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) অনলাইনে এ বিষয়ে মতবিনিময়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যে নীতিমালা করা হয়েছিল, তার মধ্যে অনেক অসঙ্গতি, ভুল পাওয়া গেছে। আমরা সেসব সংশোধন করছি। করোনা পরিস্থিতির মধ্যেও এ বিষয়ে একাধিক সভা হয়েছে। এ নীতিমালাকে যুপোপযোগী করার কাজ শুরু হয়েছে। নতুন নতুন বিষয়ে শিক্ষকের পদ সৃষ্টি করা হচ্ছে। এসব শিক্ষক নিয়োগ পাওয়ার পর যেন এমপিওভুক্ত হওয়া নিয়ে সমস্যা না হয়, তা মাথায় রেখে নীতিমালা সংশোধন করা হচ্ছে।

তিনি আরো বলেন, আগামী মাসের মধ্যে এমপিও নীতিমালা চূড়ান্ত করে প্রকাশ করা হবে। অক্টোবর থেকেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন গ্রহণ করা হবে। এবছর আবেদন যাচাই-বাছাই ও তালিকা প্রকাশ করা সম্ভব না হলে, এটি দ্রুত সময়ের মধ্যে করতে আমাদের সব কর্মকর্তা সার্বিক চেষ্টা করবেন। এমপিওভুক্তির কার্যক্রম অনেক কঠিন ও জটিল, তাই এটি শেষ করতে অনেক সময় প্রয়োজন হয়ে থাকে।

এসময় এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে তিনি বলেন, আগামী সপ্তাহের সোম-মঙ্গলবারের মধ্যে পরিকল্পনা ও তারিখসহ ঘোষণা (এইচএসসি পরীক্ষার বিষয়ে) করতে পারবো।

তিনি আরো বলেন, চার সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার তারিখ ঘোষণা করবো। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

করোনা পরিস্থিতির কারণে আবারো দেশে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে, শিগগিরই তারিখ জানানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক এতে সংযুক্ত ছিলেন।

প্রসঙ্গত, দেশে ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। কয়েক দফা বাড়িয়ে সর্বশেষ আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে সরকার। এছাড়াও ইতোমধ্যেই বাতিল করা হয়েছে চলতি বছরের পিএসসি ও জেএসসি পরীক্ষা। আটকে আছে এইচএসসি পরীক্ষাও।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের এ সময় পাঠদানের ধারাবাহিকতা রাখতে সংসদ টিভি এবং বেতারে ক্লাস পরিচালনা ছাড়াও অনলাইনে পাঠদান অব্যাহত রয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতেও চলছে অনলাইন পাঠদান প্রক্রিয়া।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন