বিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি : ব্যবস্থা নেবে মাউশি

  11-11-2020 12:15AM

পিএনএস ডেস্ক : নীতিমালা জারি করার আগে রাজধানীর কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইতোমধ্যে তারা অনলাইনে ভর্তি ফরম বিক্রি শুরু করেছে। তবে নীতিমালা জারির আগে ভর্তি কার্যক্রম শুরু করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা চূড়ান্ত হওয়ার আগেই রাজধানীর একাধিক বিদ্যালয়ে প্রথম শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তার মধ্যে উদয়ন স্কুল অ্যান্ড কলেজ, মনিপুর স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপেটরী স্কুল অ্যান্ড কলেজে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

মনিপুর স্কুল অ্যান্ড কলেজের অভিভাবক ফোরামের আহ্বায়ক মাসুদুর রহমান জানান, গত এক সপ্তাহ আগে মনিপুর স্কুলের আগামী বছরের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনে ভর্তি ফরম পাওয়া যাচ্ছে। তবে এ বিষয়ে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. ফরহাদ হোসেনের সঙ্গে একাধিক যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

জানতে চাইলে মোহাম্মদপুর প্রিপেটরী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. বেলায়েত হোসেন বলেন, গভর্নিং বডির সিদ্ধান্তে আমরা প্রথম শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। অনলাইনের মাধ্যমে ভর্তি ফরম সংগ্রহ করতে নির্দেশনা জারি করা হয়েছে।

উদয়ন স্কুল অ্যান্ড কলেজের নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে অধ্যক্ষের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে রাজধানীর বেসরকারি স্কুলগুলোতে নভেম্বর মাস থেকে ভর্তি কার্যক্রমের প্রস্তুতি শুরু হলেও এবার করোনা মহামারির কারণে স্কুলে নতুন শিক্ষার্থী ভর্তি নীতিমালা জারি করা হয়নি। কোন পদ্ধতিতে এবার শিক্ষার্থী ভর্তি করাবে সে নির্দেশনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের দিকে তাকিয়ে রয়েছে স্কুল কর্তৃপক্ষ।

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বলেন, অন্যান্য বছর নভেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরা করা হলেও এবার করোনার কারণে তা সম্ভব হয়নি। কোন পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করানো হবে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হলে প্রস্ততি শুরু করা হবে।

জানতে চাইলে মাউশি’র মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, বেসরকারি বিদ্যালয়ে ভর্তি নীতিমালা চূড়ান্ত করতে কাজ শুরু করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তা প্রকাশ করা হবে। বর্তমান পরিস্থিতিতে প্রথম থেকে ৮ম শ্রেণির কোন পদ্ধতিতে এবার ভর্তি করানো হবে সেসব বিষয়ে সিদ্ধান্ত নিয়ে এ নীতিমালা জারি করা হবে।

তিনি বলেন, নীতিমালা জারির আগে কেউ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না। আইন ভঙ্গ করে কেউ তা করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এর মধ্যে এমপিও বাতিল, পাঠদান অনুমোদন ও পাঠদান স্বীকৃতি বাতিল করা হতে পারে বলেও জানান তিনি।

পিএনএন/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন