ঢাবিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের ঘোষণা

  09-01-2021 03:46PM

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের ঘোষণা দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। তবে বিষয়টি সম্পর্কে অবগত নয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা বলছেন, এমন বিষয়ে কোনোরকম অনুমোদন দেয়া হয়নি।

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে এ কথা জানায় মুক্তিযুদ্ধ মঞ্চ।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আগামীকাল রোববার ভাস্কর্যটির উদ্বোধন করবে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন। লিখিত বক্তব্যে তারা বলেন, মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য দেশের সকল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা অতীব প্রয়োজন। যার জন্য আমরা বাংলাদেশ নামক একটি রাষ্ট্র পেয়েছি, সেই রাষ্ট্রের সর্বোচ্চ বিদ্যাপীঠে আজ পর্যন্ত তার কোনো ভাস্কর্য নির্মাণ করা হয়নি। মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করে শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়কে গৌরবান্বিত করতে যাচ্ছি।

লিখিত বক্তব্যে তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শনিবার বিকাল ৩টা থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের কাজ শুরু হবে। আগামীকাল ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রোববার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে ‘অবিনশ্বর বঙ্গবন্ধু’ নামে ভাস্কর্যটির উদ্বোধন করা হবে। ভাস্কর্যটি নির্মাণ করেছেন ভাস্কর রাশা ও উত্তম ঘোষ। এই ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে গানমেটাল দিয়ে। এর ভিত্তি হবে ৫ ফুট এবং উচ্চতা ২.৫ ফুট।

ভাস্কর্য নির্মাণের জন্য তারা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চেয়েছেন বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ মঞ্চ। তবে এই বিষয়ে কিছুই জানে না কর্তৃপক্ষ। এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী বলেন, বিশ্ববিদ্যালয় থেকে কাউকে অনুমোদন কিংবা দায়িত্ব দেয়া হয়নি। এ বিষয়ে দায়িত্বশীল আচরণের আহবান জানান তিনি।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন