প্রাথমিকে বদলি শুরু ফেব্রুয়ারিতে

  18-01-2021 08:00PM

পিএনএস ডেস্ক : সরকারি প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি কার্যক্রমের পাইলট প্রকল্প এ মাসেই শুরু করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পাইলট আকারে একটি উপজেলায় এই বদলি কার্যক্রম পরিচালিত হবে। তবে ফেব্রুয়ারি থেকে বছরব্যাপী পুরোদমে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম চলবে। এর আগে জানুয়ারি মাস থেকে অনলাইনে শিক্ষক বদলির জন্য একটি চার সদস্যের একটি কমিটি গঠন করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মো. আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, এ মাসে পরীক্ষামূলক কার্যক্রম চালু হবে। এরপর ফেব্রুয়ারি থেকে বছরব্যাপী অনলাইনে বদলি কার্যক্রম চলবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, শিক্ষকদের হয়রানি ও বদলি কার্যক্রম দুর্নীতিমুক্ত করতে গত বছর অক্টোবর থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি শুরু করার ছিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

এরপর ২০২১ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করতে গত ২৪ নভেম্বর শিক্ষকদের আন্তঃবদলিসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সব ধরনের তথ্য চায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বদলি কার্যক্রম নিশ্চিত করতে ই-প্রাইমারি সিস্টেমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য ৩০ নভেম্বরের মধ্যে হালনাগাদ করার নির্দেশ দেয়া হয়।

অনলাইন বদলি বিষয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, ‘আমরা এই উদ্যোগকে সাধুবাদ জানাই। শিক্ষক বদলিতে বিভিন্ন জনের বিরুদ্ধে অভিযোগ ওঠে। অনেকের বিরুদ্ধে প্রভাব খাটোনোর অভিযোগ উঠে’।

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারি থেকে শুরু হয়ে চলে ৩১ মার্চ পর্যন্ত। বদলির সময় অধিদপ্তরের এক শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা। এ কারণেই অনলাইনে বদলি কার্যক্রম শুরু করতে চলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন