দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের জন্য প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

  11-01-2021 02:15PM


পিএনএস ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত অনাবাসী বাংলাদেশিদের জন্য অনলাইনে দুটি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে। রবিবার দক্ষিণ কোরিয়ার বাংলাদেশ দূতাবাস ও ঢাকা চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রি যৌথভাবে এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করে।

এসময় ডিসিসিআই সভাপতি রিজওয়ান রহমান তার স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশের রেমিট্যান্স যোদ্ধারা আমাদের অর্থনীতির উন্নয়নে অনেক অবদান রাখছে। এই প্রশিক্ষণ কোর্সের উদ্দেশ্য হলো এনআরবিদের বাংলাদেশে প্রত্যাবর্তনকালে প্রশিক্ষণ ও উদ্যোক্তা হওয়ার জন্য উদ্বুদ্ধ করা।

এই প্রশিক্ষণ কোর্সে ব্যবসার সূচনা, কোম্পানির নিবন্ধকরণ, কৌশলগত ব্যবসায়ের পরিকল্পনা, শিল্পের জন্য স্থান নির্বাচন, সরবরাহ চেনের পরিচালনা, অ্যাকাউন্টিং, ব্যবসায়ের সম্প্রসারণ এবং উইন্ড-আপের পদ্ধতি সম্পর্কে কীভাবে লাইসেন্স পাবেন তা তুলে ধরা হবে।

দক্ষিণ কোরিয়ার সিউলে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, অনাবাসী বাংলাদেশিরা বাংলাদেশ গঠনে অনেক অবদান রাখছে। বর্তমানে দক্ষিণ কোরিয়ায় প্রায় দশ হাজার বাংলাদেশি বিভিন্ন পেশায় কাজ করছেন।

তিনি বলেন, উদ্যোক্তা উন্নয়নের প্রশিক্ষণ তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে। এই প্রশিক্ষণের মাধ্যমে কীভাবে বাংলাদেশে একটি ব্যবসা শুরু করতে পারে তা পরিচালিত করবে এবং তারা বিনিয়োগের ক্ষেত্রে আত্মবিশ্বাসও অর্জন করবে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এফ এম বোরহানউদ্দিন বলেছেন, অনাবাসী বাংলাদেশিরা আমাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে প্রচুর অবদান রাখছে। তিনি এনআরবিগুলোকে দক্ষ হতে এবং দেশে ফেরার সময় সেই দক্ষতা দেশের উন্নয়নে ব্যবহার করার পরামর্শ দেন। পরে তিনি আনুষ্ঠানিকভাবে দুই দিনের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।

বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো সাইফুল হাসান বাদল বলেন, বিশ্বজুড়ে আমাদের দক্ষ-শ্রমিকদের ভালো চাহিদা রয়েছে। সেই অনুযায়ী আমরা প্রধানমন্ত্রীর নির্দেশ মতো দক্ষ কর্মী পাঠাতে চাই। তিনি অনাবাসী বাংলাদেশিদের বিশ্ব অঙ্গণে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি ধরে রাখতে অনুরোধ করেছেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন