নাচতে নাচতেই মঞ্চেই মারা গেলেন নৃত্যশিল্পী!

  24-10-2016 02:33PM

পিএনএস ডেস্ক: নাচের অনুষ্ঠান প্রায় শেষের দিকে। হঠাৎ মঞ্চেই পড়ে গেলেন শাস্ত্রীয় নৃত্যশিল্পী ও মারাঠি অভিনেত্রী অশ্বিনী একবোড়ে। সঙ্গে সঙ্গেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু ততক্ষণে সব শেষ!

মঞ্চে নাচের সময় এ ভাবেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন গুণী এ নৃত্যশিল্পী। পুনের ভারত নাট্যমন্দিরে রোববার সন্ধ্যায় নাচের অনুষ্ঠান করছিলেন চুয়াল্লিশ বছরের এ শিল্পী। নাচের অনুষ্ঠান শেষ হতে না হতেই মঞ্চে পড়ে যান তিনি। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। খবর : আনন্দবাজার।

হাসপাতাল সূত্রে জানা গেছে, নাচের সময় হৃদরোগে আক্রান্ত হয়েই মারা যান অশ্বিনী। তার স্বামী ও এক ছেলে রয়েছে। এমন প্রতিভাবান অভিনেত্রীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে মারাঠি চলচ্চিত্র ও থিয়েটার জগতে। সোনালি কুলকার্ণি, রবি যাদবের মতো অভিনেতা-অভিনেত্রীরা টুইটারে শোকপ্রকাশ করেছেন।

বেশ কিছু মারাঠি ছবিতেও অভিনয় করেন অশ্বিনী। এমনকী মারাঠি নাটক ও থিয়েটারেও জনপ্রিয় ছিলেন তিনি। আঞ্চলিক ভাষার কয়েকটি ধারাবাহিকেও অভিনয় করেছিলেন অশ্বিনী। তবে এ সবের থেকেও নাচের প্রতি তার আলাদা টান ছিল। ভরতনাট্যম শিখেছিলেন। তাই অভিনয়ে এলেও সেই নাচটাকে কখনোই ভোলেননি। ছবি ও থিয়েটারে অভিনয়ের পাশাপাশি দেশ-বিদেশে নাচের অনুষ্ঠানও করে বেড়াতেন তিনি।

অশ্বিনীর মৃত্যুতে শোকস্তব্ধ তার সহ-অভিনেতা ভাগ্যেশ দেশাই। অশ্বিনীর সঙ্গে আসন্ন একটি মারাঠি ছবিতে কাজ করছিলেন তিনি। ডিসেম্বরেই ওই ছবি মুক্তি পাওয়ার কথা। ছবির শুটিং শেষ হলেও ডাবিংয়ের কথা ছিল অশ্বিনীর।

ভাগ্যেশ জানান, শনিবার ওই ছবির প্রচারণামূলক ফটোশুট করার কথা ছিল অশ্বিনীর। কিন্তু নাচের অনুষ্ঠানের জন্য তা বাতিল করেছিলেন ওই অভিনেত্রী।

দু’বছর ধরে অশ্বিনীর সঙ্গে পরিচয় ভাগ্যেশের। অভিনয় নিয়ে স্মৃতি হাতড়ে ভাগ্যেশ বলেন, ‘‘নিজের সব কিছু উজাড় করে অভিনয় করত ও। এক বার তো পরিচালক ‘কাট’ বলে দিয়েছিলেন। কিন্তু চরিত্রের সঙ্গে ও এতটাই একাত্ম হয়ে গিয়েছিল যে সে চরিত্র থেকে বেরোতে পারেনি। তখন সেটে উপস্থিত অন্যরা ওকে শান্ত করে। আর কান্নার কোনো সিন শুট করার সময় কোনো দিনও অশ্বিনীকে গ্লিসারিন ব্যবহার করতে দেখিনি।’’

শুধু ছবিতে অভিনয় নয়, মারাঠি থিয়েটার, নাটক— সব ক্ষেত্রেই অভিনয়ে দক্ষতার ছাপ রেখে গিয়েছেন অশ্বিনী। কিন্তু শিল্পী সত্তার বাইরেও আরো একটি দিক ছিল অশ্বিনীর। নারী অধিকার ও পরিবেশ বিষয়ক বিভিন্ন আন্দোলনেও সক্রিয় ভূমিকা রাখতেন তিনি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন