‘যখন শুরু করেছিলাম তখন অনেকে আমাদের পাগল বলতো’

  09-12-2016 10:58AM


পিএনএস ডেস্ক: ব্যান্ড এলআরবির মাধ্যমে গত ২৫ বছর ধরে যিনি ধারাবাহিকভাবে শ্রোতাদের অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন, তিনি হলেন গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চু। এ সময়ে ব্যান্ডটির গানে তরুণরা যেমন উদ্বেলিত হয়েছে, উৎসাহিত হয়েছে, তেমনি সামনে এগিয়ে যাওয়ার প্রেরণাও পেয়েছে। আর ব্যান্ডটিকে ২৫টি বছর নানান ত্যাগ তিতিক্ষা স্বীকার করে আকড়ে ধরে রেখেছেন এর দলনেতা আইয়ুব বাচ্চু। একক ক্যারিয়ারেও সফল তিনি। অনেক জনপ্রিয় গান রয়েছে তার একক কণ্ঠে। তবে কখনও একক ক্যারিয়ারকে ব্যান্ডের চেয়ে বড় করে দেখেননি এ মানুষটি। এ কারণেই তার নেতৃত্বে চলা এলআরবি ব্যান্ডটি এ প্রজন্মের ব্যান্ডগুলোর জন্য আদর্শও বটে। এখনও শ্রোতাদের ভালোবাসা নিয়ে স্টেজে, অ্যালবামে গান করে চলেছে এলআরবি।

আগামী ২০শে ডিসেম্বর উদযাপিত হতে যাচ্ছে দেশের শীর্ষ এ ব্যান্ডটির সিলভার জুবলি কনসার্ট। আর এ আয়োজনকে ঘিরেই এলআরবি শিবিরে চলছে উত্তেজনা, ভক্তরাও অধির আগ্রহে অপেক্ষা করছে ব্যান্ডটির সিলভার জুবলি উদযাপনের। এতটা বছর আপনার হাত ধরে এলআরবি পাড়ি দিয়েছে সফলতার সঙ্গে। অনেক বাঁধা বিপত্তি, সমস্যা তো ছিলোই। কিন্তু তারপরও সব কিছু পেরিয়ে এ পর্যায়ে আসার অনুভূতিটা কেমন? আইয়ুব বাচ্চু বলেন, এ অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করা যাবে না। এ সময়টাতে অনেক আনন্দ, বেদনা, হাসি, কান্না, বাঁধা, সমস্যা কিংবা সফলতার প্রহর এসেছে। আছে অনেক ত্যাগ স্বীকারের গল্পও। ত্যাগ না থাকলে এতটা বছর একসঙ্গে পাড়ি দেয়া সম্ভব হতো না। এলআরবির বয়স ২৫। ব্যান্ডটি এখন যুবক। এ পর্যায়ে আসার গল্প আসলে দু-তিন দিনেও বলে শেষ করা যাবে না। তবে শ্রোতাদের ভালোবাসা নিয়ে আমরা এখানে এসেছি। তারাই আমাদের প্রধান শক্তি। শুরুতে নিশ্চয়ই অনেক সমস্যা হয়েছিলো? আইয়ুব বাচ্চু বলেন, আমরা ১৯৯১ সালে শুরু করেছিলাম পথচলা। সে সময় অনেকে আমাদের পাগল বলতো। কিন্তু এতটা বছর পথ পাড়ি দেয়ার পর আজ প্রশ্ন জাগে আসলে আমরা পাগল ছিলাম, নাকি যারা আমাদের বলতো তারা? কারণ এলআরবি সব সময় শ্রোতাদের ব্যান্ড। মিউজিশিয়ানদের আসলে কোন খাদ্য দরকার হয় না। তাদের কোন পাকস্থলি নেই। শ্রোতাদের ভালোবাসাই মিউজিশিয়ানদের ক্ষুধা মেটায়। শ্রোতাদের ভালোবাসাই আমাদের বাঁচার শক্তি।

সুতরাং আমি অনুরোধ করবো মিউজিশিয়ানদের তাদের যোগ্য সম্মানটা দিতে। মিউজিশিয়ানদের অবস্থা এখন কেমন বলে মনে হয় আপনার কাছে? আইয়ুব বাচ্চু বলেন, আমি মনে করি মিউজিশিয়ানদের আরও প্রমোট করা উচিত। আমরা আজ সিলভার জুবলি পালন করছি। অন্যান্য ব্যান্ডের বেলায়ও যেন এরকম হয়। শীর্ষ ব্যান্ডগুলোর পাশাপাশি নতুন ব্যান্ডের প্রচার, প্রসারও দরকার। সুতরাং মিডিয়াসহ সবাইকে এ বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। আমাদের দেশে অনেক তরুণ মেধাবি মিউজিশিয়ান রয়েছে। তাদের প্লাটফর্ম গড়ে দেয়ার ব্যবস্থা করতে হবে। এদিকে রবি ইয়ন্ডার মিউজিকের পরিবেশনায় উইজার্ড শোবিজের আয়োজনে ২০শে ডিসেম্বর বসুন্ধরা কনভেনশন সিটির নবরাত্রী হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে এলাআরবির ২৫ বছর পূর্তি উদযাপন কনসার্ট। গতকালই রাজধানীর বেঙ্গল স্টুডিওতে অনুষ্ঠানটির রিহার্সেলে অংশ নেন আইয়ুব বাচ্চু ও এলআরবি। এ কনসার্টটির ডিজাইনটা কেমন হবে? আইয়ুব বাচ্চু রহস্যের হাসি হেসে বলেন, আমাদের ১৯৯১ সাল থেকে এ পর্যন্ত জার্নিটা কেমন হলো তা থাকবে। তবে ডিজাইনটা কেমন হবে সেটা বলতে চাই না। এটা চমক হয়ে থাক শ্রোতা-দর্শকদের জন্য। আমরা চাই সেদিন সবাই আসুক, দেখুক ও শুনুক। আমরা স্পেশাল কি করতে যাচ্ছি!

এদিকে এলআরবির এ আয়োজনের টিকেটের দাম নির্ধারণ করা হয়েছে ৫০০(সিলভার) ও ১০০০(গোল্ডেন)। এছাড়া রবি ইয়ন্ডার মিউজিক-এর পেজে গিয়েও ২০০ জন ফ্রি টিকেট জেতার সুযোগ পাবেন। তবে আইয়ুব বাচ্চু আয়োজক কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন যেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থিদের প্রবেশ করতে দেয়া হয় সে প্রতিষ্ঠানের আইডি কার্ড দেখানোর বিনিময়ে। ২৫ বছর পূর্তিতো হলো। শ্রোতারাতো ১০০ বছর পূর্তিও দেখতে চায় এলআরবির। কি বলেন? এ বিষয়ে খানিক হেসে আইয়ুব বাচ্চু বলেন, ২৫ বছরে পা দিয়েছি আমরা। ১০০ বছর বাঁচতে চাই না। কারণ যত বাঁচবো তত সমস্যা আসবে। কারণ মানুষের যত বয়স বাড়ে সমস্যাও তত বাড়ে। সুতরাং, এ পর্যায়ে আমরা এসেছি, ব্যান্ড হিসেবে ২৫টি বছর পার করেছি। সব কৃতিত্বই শ্রোতাদের জন্য। শ্রোতাদের ভালোবাসার অক্সিজেন নিয়েই এলআরবি বাকি সময় পার করবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন