ফারুকীর ‘ডুব’ নিয়ে আপত্তি তুলেছে বই প্রকাশকরা

  26-02-2017 01:59PM

পিএনএস ডেস্ক: মোস্তফা সরয়ার ফারুকীর নির্মিত 'ডুব' চলচ্চিত্র নিয়ে আপত্তি তুলেছে বই প্রকাশকের সংগঠন 'বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি'। এই চলচ্চিত্রটিতে কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদকে নিয়ে ভুল বার্তা দেওয়া হবে বলে আশঙ্কা করছেন তারা।

তাই চলচ্চিত্র থেকে ‘বিতর্কিত, আপত্তিকর ও অবাঞ্ছিত’ অংশগুলো বাদ দেওয়ার দাবিও জানিয়েছেন প্রকাশকরা।

বৃহস্পতিবার জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ক স্বাক্ষরিত ওই প্রতিবাদপত্রে বলা হয়, 'অভিনয়শিল্পী রোকেয়া প্রাচীর সাক্ষাৎকার থেকে এ বিষয়ে জানতে পেরে উদ্বিগ্ন তারা। তার সাক্ষাৎকার থেকে চলচ্চিত্রটির যে কাহিনি সংক্ষেপ পাওয়া যায়, তাতে স্পষ্ট হয়ে উঠে যে এই চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের জীবনের এমন কিছু প্রসঙ্গ রয়েছে, যেগুলোর সত্যতা নিয়ে প্রশ্ন আছে। '

প্রতিবাদপত্রে বলা হয়েছে, 'হুমায়ূন আহমেদের মতো কিংবদন্তির জীবনভিত্তিক ছবি নির্মাণ করতে হলে আমরা মনে করি, অবশ্যই তার পরিবারের সম্মতিতে হওয়া উচিৎ। '

ফারুকী নির্মিত ‘ডুব’ সেন্সরবোর্ডে জমা পড়ার আগেই হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের এক চিঠির পর তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে তা আটকে গেছে।

এদিকে ফারুকীর দাবি, তার চলচ্চিত্রটি মৌলিক গল্পের ভিত্তিতে নির্মিত, হুমায়ূনের জীবন অবলম্বনে নয়। এটি মুক্তি পেলে দর্শকরাই সব বুঝতে পারবে। এদিকে জানা যায়, দেশে মুক্তি জটিলতা না কাটলে পহেলা বৈশাখ উপলক্ষে বহির্বিশ্বে মুক্তি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে ‘ডুব’ টিম।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন