বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্মচারি ইউনিয়নের ৩৭ বছর পূর্তি

  22-04-2017 09:53PM

পিএনএস : বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশের সর্ববৃহৎ সাংস্কৃতিক প্রতিষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমি সৃজনশীল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দেশীয় সংস্কৃতি বিকাশের লক্ষে জেলা থেকে উপজেলা পর্যায়ে বিস্তৃতি লাভ করেছে। দেশীয় সংস্কৃতি প্রচার, প্রসারের লক্ষে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন। উক্ত প্রতিষ্ঠানে সাধারণ কর্মচারীদের এবং সংস্কৃতির বিকাশ, প্রচার ও প্রসার কাজে সহযোগিতা প্রদানের লক্ষে ১৯৮০ সালে কর্মচারী ইউনিয়ন গঠিত হয় (রেজি নং ঢাক-১৫৫৯)।

আমরা বাঙালি, আমাদের নিজস্ব জাতিসত্তা আছে, আছে হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির বর্ণিল ইতিহাস। এই ইতিহাস আর অধিকার আদায়ের বিপ্লব, সেই বায়ান্নের ভাষা আন্দোলন, ঊনসত্তুরের গণঅভ্যুত্থান কিংবা একাত্তরের মহান মুক্তিযুদ্ধের চেতনা বাঙালি রন্ধে রন্ধে বহমান। আমরা সংস্কৃতির সাথে যারা সম্পৃক্ত এই চেতনায় সবসময়ই নির্ভীক, সকল অন্যায় আর অশুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার।

আনন্দের সাথে জানাচ্ছি যে, ‘শিল্প-সংস্কৃতি-সৃজনশীলতা, জয় জয় জয় মানবতা’ শিরোনামে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্মচারি ইউনিয়নের ৩৭ বছর পূর্তি উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশের ১০ টি নাট্যদলের দর্শক নন্দিত ১০টি প্রযোজনার সমন্বয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রতিদিন সন্ধ্যা ৭টায় ২৪ থেকে ২৮ এপ্রিল ৫দিনব্যাপী নাট্যোৎসব ২০১৭ আয়োজন করা হয়েছে।

আগামি ২৪ এপ্রিল ২০১৭ সোমবার বিকেল ৫.৩০ টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত নাট্যোৎসব ২০১৭ এর উদ্বোধন করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্মচারি ইউনিয়নের সভাপতি এস এম সালাউদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইটিআই বিশ্ব নাটকের সাম্মানিক সভাপতি নাট্যজন জনাব রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মানিত মহাপরিচালক নাট্যজন জনাব লিয়াকত আলী লাকী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারী জেনারেল জনাব আকতারুজ্জামান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন ইউনিয়নের সাধারণ সম্মাপদক মুহাম্মদ সাইদুর রহমান এবং ধন্যবাদ জ্ঞাপন করবেন সহসভাপতি মোহাম্মদ সুমিন মিয়া।

উৎসবে অংশগ্রহণ করবে- মূল হলে: ২৪ এপ্রিল-থিয়েটার এর নাটক ‘মেরাজ ফকিরের মা’ নাটক ও নির্দেশনা-আবদুল্লাহ আল-মামুন, ২৫ এপ্রিল- নাগরিক নাট্যাঙ্গন বাংলাদেশ এর নাটক ‘গহর বাদশা ও বানেছাপরী’ পূনর্কথন ও নির্দেশনা- হৃদি হক, ২৬ এপ্রিল- থিয়েটার আর্ট ইউনিট এর নাটক ‘কোর্ট মার্শাল’ মূল-স্বদেশ দীপক, অনুবাদ-সলিল চৌধুরী এবং রূপান্তর ও নির্দেশনা-এস এম সোলায়মান ২৭ এপ্রিল- প্রাঙ্গণেমোর এর নাটক ‘আওরঙ্গজেব’ রচনা-মোহিত চট্টোপাধ্যায় এবং নির্দেশনা-অনন্ত হিরা, ২৮ এপ্রিল-লোকনাট্যদল সিদ্ধেশ্বরী এর নাটক ‘কঞ্জুস’ মূল নাটক : মলিয়ের-এর ‘দ্য মাইজার’ রূপান্তর : তারিক আনাম খান এবং নির্দেশনা : লিয়াকত আলী লাকী, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল: ২৪ এপ্রিল- বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষদের সূখ দুঃখ কথামালায় গাঁথা গবেষণা নাট্য মহাকাল নাট্য সম্প্রদায় এর ‘শিখন্ডী কথা’ রচনা : আনন জামান, নির্দেশনা : ড. রশীদ হারুন , ২৫ এপ্রিল- আলফ্রেড ফারাগ এর দ্য ট্র্যাপ অবলম্বনে নাটক ‘বন্দুক যুদ্ধ ও তৌফিক আল হাকিম এর দ্য ডঙ্কি মার্কেট অবলম্বনে ‘গাধার হাট’ দুটি নাটকেরই রূপান্তর নির্দেশনা ও পরিকল্পনা তারিক আনাম খান, ২৬ এপ্রিল- সুবচন নাট্য সংসদ এর নাটক ‘মহাজনের নাও’ রচনা-শাকুর মজিদ, পরিকল্পনা ও নির্দেশনা-সুদীপ চক্রবর্তী, ২৭ এপ্রিল-আরণ্যক নাট্যদল এর নাটক ‘রাঢ়াঙ’ রচনা ও নির্দেশনা-মামুনুর রশীদ এবং ২৮ এপ্রিল- প্রাচ্যনাট এর নাটক ‘সার্কাস সার্কাস’ রচনা ও নির্দেশনা-আজাদ আবুল কালাম।

উক্ত নাট্যোৎসব ২০১৭ উপলক্ষে আজ ২২ এপ্রিল একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্মচারি ইউনিয়নের সভাপতি এস এম সালাউদ্দিন এর সভাপতিত্বেউপস্থিত ছিলেন একাডেমির প্রশিক্ষণ বিভাগের সিনিয়র ইন্সট্রাক্টর নাটক ড. আইরিন পারভীন লোপা, কোর্স কো-অর্ডিনেটার জনাব প্রদ্যুৎ কুমার দাস, কর্মচারী ইউনিয়নের সহসভাপতি জনাব মোহাম্মদ সুমন মিয়া, সাধারণ সম্পাদক জনাব মুহাম্মদ সাইদুর রহমান, সহসাধারণ সম্পাদক মুহাম্মদ মোফাজ্জাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. সোলেমান আলী, সাবেক সভাপতি জনাব মফিজুর রহমান, সহসভাপতি শাহ আলম শিকদারসহ কর্মচারী ইউনিয়নের নির্বাহী পরিষদের সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ।

সংবাদ সম্মেলনের শুরুতেই বাংলা সঙ্গীতের কিংবদন্তী শিল্পী লাকী আকন্দের প্রয়ানে এক মিনিটের নিরবতা পালনের মাধ্যমে শোক প্রকাশ করা হয়। এর পরে সভাপতি এস এম সালাউদ্দিন বলেন আমরা অন্যান্য কর্মচারী সংগঠনের চেয়ে একটু আলাদা কারণ আমাদের সংগঠনটি দেশের সর্ববৃহৎ একটি সাংস্কৃতিক প্রতিষ্ঠানে তাই আমরা সংস্কৃতিক সাথে আছি এবং থাকবো। সকলের সহযোগিতা এবং অংশগ্রহণে এই উৎসবকে সফল ও সার্থক করতে চাই। সকল অন্যায় আর অশুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার থাকার জন্যই এবারের উৎসবের শ্লোগান ‘শিল্প-সংস্কৃতি-সৃজনশীলতা, জয় জয় জয় মানবতা’। সবশেষে জানানো হয় এবারের উৎসব সদ্য প্রয়াত বাংলা সঙ্গীতের কিংবদন্তী শিল্পী লাকী আকন্দ-কে উৎসর্গ করা হলো।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন