হাওড়ের দুর্গতদের সহায়তায় ‘কঞ্জুস’-এর বিশেষ প্রদর্শনী

  

পিএনএস : অকাল বর্ষণ ও বন্যায় ফসল তলিয়ে যাওয়া হাওড়ের সর্বস্ব হারানো কৃষক পরিবারের সহায়তায় বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’-এর বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২১শে মে, রবিবার, সন্ধ্যা ৭টায়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় দর্শকনন্দিত এই নাটকটির ৬৯৪তম মঞ্চায়ন করা হবে। হাওড়ের উন্নয়নমূলক সংগঠন ‘সেইভ শাল্লা’ এবং লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) দুর্গত মানুষের সেবায় যৌথভাবে এই উদ্যোগ গ্রহণ করেছে। উল্লেখ্য, ফরাসী নাট্যকার মলিয়েরের বিখ্যাত ‘দ্যা মাইজার’অবলম্বনে তারিক আনাম খান রূপান্তরিত ‘কঞ্জুস’-এর নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। দেশের ইতিহাসে সর্বাধিক মঞ্চায়িত এই নাটকটি ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও মোনাকোতে বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করে দর্শক সমালোচকদের প্রশংসার পাশাপাশি অর্জন করেছে বেশ কয়েকটি পুরষ্কার।

দুর্গত মানুষের সহায়তার লক্ষ্যে অনুষ্ঠিতব্য এই প্রদর্শনীতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন স্বদেশ দাসগুপ্ত, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, আজিজুর রহমান সুজন, মাসুদ সুমন, ইশিতা, মুমু মাসউদ, প্রিয়াংকা, জুলফিকার আলী বাবু, মূসা রুবেল প্রমূখ। কঞ্জুস-এর পোষাক পরিকল্পনা করেছেন এনাম তারা সাকি ও কৃষ্টি হেফাজ, আলো ও মঞ্চ পরিকল্পনা জুনায়েদ ইউসুফ। নির্দেশনার পাশাপাশি নাটকের সঙ্গীত পরিকল্পনাও করেছেন লিয়াকত আলী লাকী।

বিশেষ প্রদর্শনীর অগ্রীম টিকেট পাওয়া যাবে নাটক সরণি (বেইলি রোড)’র সাগর পাবলিশার্স এবং টিএসসি চত্ত্বরে, এছাড়া প্রদর্শনীর দিন বিকাল ৪টা থেকে জাতীয় নাট্যশালার টিকেট কাউন্টারে। উল্লেখ্য, প্রদর্শনী থেকে অর্জিত সমুদয় অর্থ দুর্গত কৃষক পরিবারের সহায়তায় গঠিত সেইভ শাল্লার তহবিলে প্রদান করা হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech