আগামীকাল ২২তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৭ এর সমাপনী

  

পিএনএস : বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় আয়োজন করা হয় ২৬ জুলাই থেকে ১৪ আগস্ট ২০১৭ পর্যন্ত জাতীয় চিত্রশালার গ্যালারি সমূহে ২২তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৭। আগামীকাল ১৩ আগস্ট ২০১৭ বিকেল ৫টায় একাডেমির জতীয় চিত্রশালা মিলনায়তনে ২২তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৭ এর উপর এক পর্যালোচনা ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চিত্র সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম ও শিল্প সমালোচক জনাব মঈনউদ্দিন খালেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মো. মনিরুজ্জামান।

প্রতিযোগিতামূলক এ প্রদর্শনীতে অংশগ্রহণের লক্ষে ২৫ বছরের উর্ধ্বে চারুকলার সকল মাধ্যমে চর্চারত বাংলাদেশের চারুশিল্পীদের কাছ থেকে শিল্পকর্মের রঙিন আলোকচিত্র/সিডি জমা প্রদানের আহ্বান জানিয়ে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তিসহ সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, দেশের সকল জেলা শিল্পকলা একাডেমি ও চারুকলা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে একাডেমির পক্ষ থেকে পত্র প্রেরণ করা হলে প্রদর্শনীতে অংশগ্রহণের লক্ষে ৬৩০ জন আবেদনকারীর ১৮৯০টি শিল্পকর্ম জমা প্রদান করেন। উক্ত শিল্পকর্ম থেকে বিশিষ্ট শিল্পীদের সমন্বয়ে গঠিত নির্বাচন কমিটির সম্মানিত সদস্যবৃন্দ ৩৩২ জন শিল্পীর ৩৮৪টি শিল্পকর্ম নির্বাচিত করেন। এরমধ্যে চিত্রকলা (পেইন্টিং)-২৬৫টি, ভাস্কর্য শিল্পকর্ম-৬৩টি, স্থাপনা শিল্পকর্ম-৪৭(ভিডিও-৯টি) ও নিউমিডিয়া-০৯টি। নির্বাচন কমিটির সদস্যবৃন্দরা হলেন-শিল্পী তরুণ ঘোষ, শিল্পী রণজিৎ দাস, শিল্পী নাসরীন বেগম, শিল্পী মোস্তফা জামান মিঠু ও শিল্পী রফি হক।

২২তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৭ উপলক্ষে ৩৮৪টি শিল্পকর্ম থেকে যাছাই-বাছাঁই করে বর্ণিত ১০টি ক্যাটাগরিতে ১০ জন শিল্পীর ১০টি শিল্পকর্ম পুরস্কার প্রদানের নিমিত্ত নির্বাচিত করেছেন। পূর্বের ধারাবাহিকতায় চারুশিল্পীদের শিল্পকলা চর্চায় আরও উৎসাহ প্রদানের লক্ষে নির্বাচিত ৩৩২ জনের শিল্পকর্ম থেকে পুরস্কার প্রদানের নিমিত্ত নিম্নাক্তভাবে ১০টি পুরস্কার প্রবর্তন করা হয়েছে। পুরস্কারগুলো যথাক্রমে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে ২ (দুই) লক্ষ টাকার সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার ১টি এবং ৪টি মাধ্যমে ১(এক) লক্ষ টাকার সম্মান পুরস্কার ৪টি। এছাড়াও ১(এক) লক্ষ টাকার বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার-১টি, ৫০ (পঞ্চাশ) হাজার টাকার এবি ব্যাংক পুরস্কার-১টি, ৫০ (পঞ্চাশ) হাজার টাকার ভাষাসৈনিক গাজীউল হক পুরস্কার-১টি, ২৫ (পঁচিশ) হাজার টাকার বেগম আজিজুন্নেছা পুরস্কার-১টি ও ২০ (হাজার) টাকার দীপা হক পুরস্কার-১টিসহ সর্বমোট ১০টি পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার প্রদানের লক্ষে বিচারকমন্ডলীর সদস্যবৃন্দরা হলেন- শিল্পী সৈয়দ আবুল বারক্ আলভী, শিল্পী মনসুর উল করিম, শিল্পসমালোচক মঈনউদ্দিন খালেদ, শিল্পী জামাল আহমেদ ও শিল্পী কনক চাঁপা চাকমা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech