‘ডুব’ ছবির যেসব দৃশ্য কেটে দিল সেন্সর বোর্ড

  15-09-2017 01:12PM

পিএনএস ডেস্ক: মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের ‘স্পর্শকাতর’ দিক নিয়ে ছবিটি নির্মিত হওয়ায় আপত্তি তুলেছেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন। নানা বিতর্ক এবং জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত ৮ আগস্ট কিছু দৃশ্য কর্তন সাপেক্ষে সেন্সর ছাড়পত্র পেয়েছিল মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’। ছবিটি মুক্তি পাবে ২৭ অক্টোবর।

তবে ‘ডুব’ ছবি সংক্রান্ত একটি নথি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে চলে এসেছে। এই নথিতে দেখা যায়, ‘ডুব’ ছবির কেটে দেয়া দৃশ্যগুলো সম্পর্কে সেখানে অবহিত করা হয়েছে। ১৪ সেপ্টেম্বর ফাঁস হওয়া ওই নথিতে পাঁচটি দৃশ্য কর্তনের কথা বলা হয়েছে। এগুলো হচ্ছে:

১. সাবেরী কর্তৃক নিতুর সঙ্গে জুতা পাল্টানোর দৃশ্য ও সংশ্লিষ্ট সংলাপ কর্তন করা হয়েছে।

২. জাবেদ হাসানের সংলাপ, ‘এই গাড়ি, গাজীপুর চলো…’ বাদ পড়েছে।

৩. জাবেদ হাসানের মরদেহের পাশে নিতুর সঙ্গে তার শিশুসন্তানের দৃশ্য।

৪. জাবেদ হাসানের কন্যা সাবেরীর সঙ্গে তার চাচার কথোপকথন অংশে ‘এখন নিতু তো বলছে নয়নতারায় কবর দিতে…’ সংলাপসহ কবরের স্থান নির্ধারণ বিষয়ে সংশ্লিষ্ট দৃশ্য ও সংলাপ কর্তন করা হয়েছে।

৫. জাবেদ হাসানের মৃত্যুর পর অ্যাম্বুলেন্সে তার মরদেহ নিয়ে যাওয়ার একটি দৃশ্যের পর অবশিষ্ট দৃশ্য ও সংলাপ কর্তন করা হয়েছে।

এসব দৃশ্য বাদ দিয়ে গত ৮ আগস্ট সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় ‘ডুব’। তবে এই গোপনীয় নথি ফাঁস হওয়ার ঘটনা নিয়ে কোনো মন্তব্য করতে চাচ্ছে না জাজ মাল্টিমিডিয়া।

‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান, নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী ও কলকাতার পার্নো মিত্র। আর বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে ছবিটি প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রতিষ্ঠান।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন