মহাশূন্যের লড়াই

  14-12-2017 05:45PM

পিএনএস ডেস্ক : হলিউড দুনিয়ার সঙ্গে পরিচয় আছে অথচ স্টার ওয়ার্স-এর নাম শোনেনি, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। এই সিরিজের পুরোধা কাহিনীকার জর্জ লুকাস ২০১২ সালে নিজের সন্তান স্টার ওয়ার্সকে বিক্রি করে দেন ওয়াল্ট ডিজনির কাছে।

আর সেই সময়ই এই চলচ্চিত্রের ঘোষণা দেন পরিচালক রায়ান জনসন। তিনি তার কথা রেখেছেন। কারণ স্টার ওয়ার্স সিরিজের নতুন সংযোজন 'স্টার ওয়ার্স :দ্য লাস্ট জেডি'। 'ব্রেকিং ব্যাড'খ্যাত রায়ান জনসনের পরিচালনা এটি স্টার ওয়ার্সের পরিণতির ত্রয়ী চলচ্চিত্রের দ্বিতীয় নির্মাণ। প্রথম অংশ 'স্টার ওয়ার্স :দ্য ফোর্স অ্যাওয়েকেনস' মুক্তি পেয়েছিল ২০১৫ সালে।

ব্যবসাসফল হয়েছিল চলচ্চিত্রটি। নতুন সিরিজে শেষবারের মতো প্রয়াত অভিনেত্রী ক্যারি ফিশারকে দেখা যাবে। ২০১৬ সালে মারা যান ফিশার। ফিশারের সঙ্গে ছবিতে আরও থাকছেন পুরোনো স্টার ওয়ার্স টিমের মার্ক হ্যামিল, অ্যাডাম ড্রাইভার, ডেইজি রিডলি, অস্কার আইজ্যাক, জন বোয়েগা, গোয়েন্ডো লিন ক্রিস্টি, অ্যান্ডি সেরটিকস প্রমুখ। এই সিরিজে নতুন হিসেবে যোগ দিয়েছেন লরা ডার্ন, বেনিসিও ডেল টরো ও কেলি ম্যারি ট্র্যান। ২০১৬ সালের ২৭ ডিসেম্বরে ক্যারি ফিশার মৃত্যুর আগে প্রিন্সেস লেইয়া'র চরিত্রের সব কাজ শেষ করেছিলেন।

এরই মধ্যে ছবির বেশ কয়েকটি ট্রেলার প্রকাশ হয়েছে। যেগুলো ইতিমধ্যে অবশ্য ইউটিউবে বেশ ঝড় তুলেছে। ট্রেলার নিয়ে এরই মধ্যে উচ্ছ্বসিত স্টার ওয়ার্সের ভক্তরা।

তবে ছবির রহস্য আর নতুনত্ব ধরে রাখতে একবারে ডিসেম্বরে এর মুক্তির দিন পর্যন্ত দর্শকদের অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন পরিচালক রায়ান জনসন। জানা গেছে, মূল গল্পের প্রিকুয়েল হিসেবে এ সিনেমা গড়ে উঠবে। এই ছবিতে দেখানো হয়েছে ওবি-ওয়ানের তরুণ বয়সের গল্প।

গত ৮ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। আর আগামীকাল বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে ছবিটি। প্রিমিয়ারে 'স্টার ওয়ার্স'-এর সবাই উপস্থিত থাকলেও প্রিন্সেস লেইয়ার চরিত্রের অভিনেত্রী ক্যারি ফিশার-এর শূন্যতা অনুভব করেছেন নির্মাতা।

অনুষ্ঠানটি ক্যারি ফিশারের স্মৃতির প্রতি উৎসর্গ করে তিনি বলেন, 'আমাদের সবার কাছে তিনি সব সময় প্রিন্সেস লেইয়া হয়েই থাকবেন, যিনি কোটি দর্শকের হৃদয় জয় করেছেন।'

১৯৭৭ সালে শুরু হয় 'স্টার ওয়ার্স' সিরিজের যাত্রা। শুরুটা হয়েছিল প্রিন্সেস লেইয়ার নেতৃত্বে পরিচালিত একদল বিদ্রোহীকে নিয়ে। গ্যালাক্টিম এম্পায়ারের স্পেস স্টেশন 'ডেথ স্টার' ধ্বংস করা ছিল তাদের মূল লক্ষ্য। কিন্তু ধরা পড়ে যান প্রিন্সেস। বন্দি করা হয় তাকে। এটিই ছিল স্টার ওয়ার্সের প্রথম কিস্তি। এর পর একে একে ১৯৮০ সালে 'দ্য এম্পায়ার স্পাইক্স ব্যাক' ১৯৮৩ সালে 'রিটার্ন অব দ্য জেডি' মুক্তি পায়। এই সিক্যুয়ালগুলোও হতাশ করেনি কাউকে।

১৯৯৯ সালে শুরু হয় স্টার ওয়ার্সের প্রিক্যুয়াল ট্রিলজির। ১৯৯৯ সালে মুক্তি পায় 'দ্য ফ্যান্টম মিনেস', ২০০২ সালে 'দ্য অ্যাটাক অব দ্য ক্লোনস', ২০০৫ সালে 'রিভেঞ্জ অব দ্য সিথ'। এর পর মুক্তি পায় ট্রিলজির দ্বিতয়য় কিস্তি সিক্যুয়াল ট্রিলজি। আর এবার এই সিক্যুয়েল ট্রিলজির সূত্র ধরেই আসছে 'দ্য লাস্ট জেডি'। এ ছবির পর ২০১৯ সালের ২০ ডিসেম্বর আসবে নতুন সিক্যুয়াল।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন